উদ্ধারে চেষ্টার কমতি নেই...

ঢাকা, জাতীয়

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-28 01:47:29

বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউতে অবস্থিত এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন প্রায় ২৫ জন। একের পর এক অগ্নিকাণ্ড আর দুর্ঘটনা নাড়া দিয়ে যাচ্ছে এই শহরকে। তবে অপরিকল্পিতভাবে গড়ে ওঠা শহরে হঠাৎ হঠাৎ এই বিপদে ঝাঁপিয়ে পড়ছে সাধারণ মানুষ আর দায়িত্বে থাকা প্রতিষ্ঠানগুলো। যত দ্রুত সম্ভব চেষ্টা করছেন মানুষকে বাঁচিয়ে রাখতে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও সার্বক্ষণিকভাবে পর্যবেক্ষণ করেন এই অগ্নিকাণ্ডের উদ্ধার কাজ।

বৃহস্পতিবার বেলা ১২ টা ৫০ মিনিটের দিকে এফ আর টাওয়ারে আগুন লাগলে সেখানে কিছুক্ষণের মধ্যেই পৌঁছে যান ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা। তবে বহুতল এই ভবনের আগুন নেভাতে বেগ পেতে হচ্ছিল উদ্ধারকর্মীদের। সেনা, বিমানবাহিনী, পুলিশ ও র‍্যাবের সমন্বয়ে শুরু হয় বনানীর এফ আর টাওয়ারের ভেতরে আটকা পড়া মানুষদের উদ্ধারের কাজ। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ২০টি ইউনিটের পাশাপাশি স্থানান্তরযোগ্য মই টার্ন টেবিল লেডার (টিটিএল) কাজ করে।

বিমান বাহিনীর হেলিকপ্টারও যোগ দেয় আগুন নিয়ন্ত্রণে। আশপাশে পানির উৎস না থাকায় হাতিরঝিল থেকে পানি সংগ্রহ করে হেলিকপ্টার। এই দূরত্বে পানি বহন করতে বেশ বেগ পেতে হলেও চেষ্টার কমতি ছিল না।  আগুন নেভানোর জন্য হেলিকপ্টারের উপর থেকে পানি ছেটানো হয়।

এদিকে দুর্ঘটনায় সম্ভাব্য আহতদের জরুরি চিকিৎসা সেবা দেয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রানালয় কাজ করে চলছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ অগ্নিকাণ্ডের খবর পাওয়ার সাথে সাথেই ঘটনাস্থল পরিদর্শন করেন এবং আহতদের চিকিৎসার বিষয়ে সরাসরি তদারকি করেন। আহতদের চিকিৎসার জন্য সকল সরকারি ও বেসরকারি হাসপাতাল এবং ক্লিনিকগুলোকে সম্ভাব্য হতাহতদের চিকিৎসার জন্য প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজনীয় সংখ্যক অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে প্রস্তুত রাখা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানিয়েছে, এখন পর্যন্ত ২৫ জন আহত রোগীকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং ঢাকা মেডিকেল কলেজে ১ জন রোগীকে ভর্তি করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের সর্বশেষ তথ্যানুযায়ী এখন পর্যন্ত ৭ জন নিহতের খবর পাওয়া গেছে।

এ সম্পর্কিত আরও খবর