৫০ হাজার টন গম আমদানিসহ ৬ দরপ্রস্তাব অনুমোদন

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 05:56:21

খাদ্য সরবরাহ ঠিক রাখতে ধারাবাহিক কর্মসূচির আওতায় ৫০ হাজার টন গম আমদানি করবে সরকার। এ বছর মোট ছয় লাখ টন গম আমদানি করা হবে। এর মধ্যে ইতোমধ্যে সাড়ে তিন লাখ টন আমদানি করা হয়েছে।

বুধবার (২৭ মার্চ) সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে মন্ত্রিপরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এই সংক্রান্ত প্রস্তাবসহ মোট ছয়টি দরপ্রস্তাবের অনুমোদন এই সভায়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, ৫০ হাজার টন গম আমদানিতে মোট ব্যয় হবে ১১৪ কোটি টাকা। বাংলাদেশ হাইটেক পার্কের সম্প্রসারিত ব্যয় সম্বলিত এক কোটি টাকার একটি ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্র মাতারবাড়ি প্রকল্পের সংযোগ সড়ককে ফোর লেনে উন্নীতকরণ শীর্ষক প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। যা আপাতত দুই লেনের হবে। পরবর্তীতে আরও দুই লেন যোগ করা হবে।

এছাড়া পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, পূনর্ভবা ও তুলাই এই চারটি নদীর গতিপথে নাব্যতা ফিরিয়ে আনতে ৪৩৭ কিলোমিটার ড্রেজিং করা হবে। এতে ব্যয় হবে ৪০ কোটি ৯৮ লাখ টাকা। এ সংক্রান্ত একটি প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আওতায় সারাদেশে ১৫৬টি উপজেলা সদর এলাকার প্রয়োজনীয় সরঞ্জাম ক্রয়ের জন্য একটি দরপ্রস্তাব অনুমোদিত হয়েছে। এতে ৮৮ কোটি ৪৮ লাখ।

এছাড়া পার্সপোর্ট অধিদফতরের অধীনে বাস্তবায়নাধীন মেশিন রিডেবল পার্সপোর্ট প্রকল্পের আওতাধীন একটি ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে অতিরিক্ত ২০ লাখ পিস পাসপোর্ট বুকলেট ও ২০ লাখ পিস লেমিনেশন ফয়েল কেনা হবে। এতে ব্যয় হবে ৪০ কোটি ৭১ লাখ টাকা।

এর বাইরে স্থানীয় সরকার বিভাগের ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র নির্মাণ সংক্রান্ত তিনটি পৃথক ক্রয়প্রস্তাব উত্থাপন করা হলেও অসংগতি থাকায় তা অনুমোদিত হয়নি।

এর আগে অর্থনৈতিক সম্পর্ক কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে ঢাকার চারপাশে একটি আউটার রিং রোড সংক্রান্ত একটি প্রস্তাব উপস্থাপন করা হয়। কিন্তু প্রকল্পটির প্রস্তাবনাটির প্রাথমিক সম্ভাব্যতা যাচাই প্রতিবেদনে লেন্ডিং স্টেশন ও স্টার্টিং পয়েন্ট সংক্রান্ত জটিলতা থাকায় এ প্রস্তাবটিও ফেরত পাঠিয়েছে কমিটি।

এ সম্পর্কিত আরও খবর