মুজিব বর্ষে ৪৯৩ উপজেলায় বইমেলা ও রোডমার্চ

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ময়মনসিংহ, বার্তা২৪.কম | 2023-09-01 03:01:11

জঙ্গিবাদ প্রতিরোধের পাশাপাশি আলোকিত মানুষ গড়তে এক মহাপরিকল্পনা নিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। আর এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য বেছে নেওয়া হয়েছে মুজিব বর্ষকে।

আগামী বছর সাড়ম্বরে ইতিহাসের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করতে দেশের ৪৯৩ টি উপজেলায় রোডমার্চ এবং বইমেলা করতে চায় মন্ত্রণালয়টি।

সোমবার (২৫ মার্চ) রাতে ময়মনসিংহ নগরীর টাউন হল প্রাঙ্গণে ছয় দিনব্যাপী বিভাগীয় বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এমনটি জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

তিনি বলেন, 'আমরা জঙ্গিবাদকে রুখে দিতে চাই। আর এজন্য আমাদের ড.জাফর ইকবালকে প্রয়োজন। কারণ স্বাধীনতার প্রতি তার দায়বদ্ধতা, রাষ্ট্র এবং পতাকার প্রতি তার গভীর আনুগত্য রয়েছে। তিনি আমাদের প্রস্তাব গ্রহণ করলে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে সারা বাংলাদেশে ৪৯৩ টি উপজেলাতে মুজিব বর্ষে রোডমার্চ করব। একই সঙ্গে ওই বছর ৪৯৩ টি উপজেলাতেই আমরা বইমেলা করার সিদ্ধান্ত নিয়েছি।'

প্রতিমন্ত্রী বলেন, 'আর চলতি বছর দেশের ৬৪ টি জেলায় বইমেলা করার উদ্যোগ নিয়েছি। ইতোমধ্যেই এই বিষয়ে প্রকাশকদের সঙ্গে আমাদের আলাপ হয়েছে।
আমরা দ্রুত সময়ের মধ্যে দেশের ৮ টি বিভাগীয় শহরে বইমেলা করতে যাচ্ছি। এরপর পর্যায়ক্রমে সব জেলাতেই আমরা বইমেলা করব।'

ময়মনসিংহ জেলা প্রশাসক (ডিসি) ড.সুভাষ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে বিভাগীয় বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ও পদার্থবিদ ড.জাফর ইকবাল, ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার নিরঞ্জন দেবনাথ, পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক (যুগ্ম সচিব) মো: শওকত আলী, জেলা পুলিশ সুপার (এসপি) শাহ আবিদ হোসেন, কবি ও নাট্যকার ফরিদ আহমদ দুলাল।

উল্লেখ্য, ঢাকার জাতীয় গ্রন্থ কেন্দ্রের উদ্যোগে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও জেলা প্রশাসনের আয়োজনে এই বইমেলায় মোট ৭৬টি স্টল রয়েছে। প্রতিদিন বিকেল ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত এবং ছুটির দিন সকাল ১১ টা থেকে রাত ৯ টা পর্যন্ত বইমেলা চলবে।

এ সম্পর্কিত আরও খবর