ট্রাফিক সপ্তাহের ঝুলিতে শুধুই মামলা!

ঢাকা, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 21:25:56

রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরাতে মরিয়া হয়ে উঠেছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। গত ছয় মাসের মধ্যে তিন মাসই বিশেষ কার্যক্রম চালিয়েছে মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। সর্বশেষ শনিবার (২৩ মার্চ) শেষ হল ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ। তারপরও নিরাপদ সড়ক নিশ্চিত করতে পারেনি পুলিশ।

বিশেষজ্ঞরা বলছেন, স্থায়ী সমাধান ছাড়া শুধু সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে সড়কের নৈরাজ্য বন্ধ করা সম্ভব না।

গত বছরের ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হয়। সেই ঘটনার পরে গত বছরের পর এই বছরেও ট্রাফিক শৃঙ্খলা নিয়ে হচ্ছে নানা আয়োজন। গত ১৫ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত ট্রাফিক পক্ষ পালন করে ডিএমপি।

সর্বশেষ ১৭ মার্চ থেকে শুরু হয়ে ২৩ মার্চ শেষ হওয়া ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহে মোট ৪৮ হাজার ৩০৮টি যানবাহনের বিরুদ্ধে মামলা প্রদান করেছে ডিএমপির ট্রাফিক বিভাগ। এসব মামলা বাবদ এক কোটি ৯৬ লাখ ৬৬ হাজার ১৫ টাকা জরিমানা আদায় করেছে। এছাড়া ৩০১টি গাড়ি ডাম্পিং ও পাঁচ হাজার ৭২৫টি গাড়ি রেকারিং করা হয়েছে।

যার মধ্যে ট্রাফিক আইন ভঙ্গের কারণে বাসের নামে এক লাখ ১৮ হাজার ৬৪টি, ট্রাকের ২৯৯টি, কাভার্ড ভ্যানের এক হাজার ১৭৪টি, পিকআপের এক হাজার ৯৯২টি, সিএনজির ছয় হাজার ৭১৭টি, মোটরসাইকেলের ১৯ হাজার ৬০৯টি, প্রাইভেটকারের চার হাজার ৯৫৯টি, মাইক্রোবাসের এক হাজার ১০৬টি, হিউম্যান হলার ১৯৫টি ও অন্যান্য যানবাহনের নামে ৩৯৩টি মামলা করা হয়েছে।

এত মামলা জরিমানার পরও সড়কের নৈরাজ্য বন্ধে দৃশ্যমান কোনো অগ্রগতি নেই বলে মনে করছেন বুয়েটের সড়ক দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক মোয়াজ্জেম হোসেন। তিনি বার্তা২৪.কম-কে বলেন, ‘দীর্ঘমেয়াদি স্থায়ী সমাধান ছাড়া সড়কের নৈরাজ্য বন্ধ হবে না। চালকদের প্রশিক্ষণের কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না। শুধু সচেতনতামূলক কর্মসূচির বা ট্রাফিক সপ্তাহ, মামলা জরিমানা দিয়ে সড়কে শৃঙ্খলা ফিরবে না।’

জানতে চাইলে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম বার্তা২৪.কম-কে বলেন,  ‘রাজধানীর সড়কে শতভাগ শৃঙ্খলা ফিরেছে, এটি দাবি করব ঠিক হবে না। তবে আমরা চেষ্টা করি। যারা ট্রাফিক আইন ভঙ্গ করছে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।’

গত বছর শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন ও সড়কে শৃঙ্খলা ফেরাতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি কমিটি করা হয়। কমিটি গত বছরের ৩০ আগস্ট ৩০টি নির্দেশনা জারি করে। এর মধ্যে সাতটি নির্দেশনা ছিল দ্রুত কার্যকর করার মতো। পুলিশের ঘোষিত শৃঙ্খলা পক্ষ ও সপ্তাহের কার্যক্রমের সঙ্গে স্বল্পমেয়াদি নির্দেশনাগুলোর মিল রয়েছে। তবে এখনো পূর্ণ বাস্তবায়ন হয়নি। 

ট্রাফিক সপ্তাহ চলার মাঝেই ১৯ মার্চ সকালে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার কাছে নদ্দায় বাসচাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী নিহত হওয়ার ঘটনায় আবারো নতুন দাবি তুলে ধরে শিক্ষার্থীরা। যার বেশ কিছু সরাসরি সড়কের শৃঙ্খলার সঙ্গে জড়িত। তবে চলমান শৃঙ্খলা সপ্তাহেও নির্দেশনাগুলোর বাস্তবায়নে তেমন অগ্রগতি হয়নি।

 

এ সম্পর্কিত আরও খবর