২৫ মার্চকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতির চেষ্টা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-26 00:36:56

২৫ মার্চ পাকিস্তান হানাদার বাহিনী যে বর্বরোচিত গণহত্যা চালিয়েছিল সেই দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি নেওয়ার করার কাজ চলছে বলে জানিয়েছেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক। 

রোববার (২৪ মার্চ) সকালে রাজধানীর প্রেসক্লাবে তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘একাত্তরের ২৫ মার্চের গণহত্যা ও আমাদের ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এই কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘এদেশের স্বাধীনতা প্রিয় এবং স্বাধীনতার চেতনায় যারা বিশ্বাস করেন তাদের দীর্ঘদিনের দাবি ছিল ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানীরা যে পৈশাচিক, অমানবিক হত্যাকাণ্ড চালিয়েছিল সেই দিনটিকে রাষ্ট্রীয়ভাবে গণহত্যার স্বীকৃতি দেওয়ার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই কাজটি করেছেন। শুধু তাই নয় জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি প্রদান ও পালন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেই ব্যাপারে আমরা তথ্য উপাত্ত সংগ্রহ করছি এবং তা অতিদ্রুত বাস্তবায়ন করা হবে।

তিনি আরও বলেন, ‘এই ব্যাপারে তারিখ নিয়ে একটু ঝামেলা আছে, কিন্তু আমরা তা সমাধানে কাজ করছি।’

এসময় যারা মুক্তিযুদ্ধ করেনি কিন্তু গণহত্যায় যারা শহীদ হয়েছেন তাদের জন্য মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের ভাবনা কি?  এমন প্রশ্নে মন্ত্রী বলেন, ‘যারা গণ-শহীদ হয়েছেন তাদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী বিশেষ তহবিল গঠন করেছেন এবং তাদের সাহায্য সহযোগীতা করেছেন।’

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সম্প্রীতি বাংলাদেশ এর আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়, রাজনীতি ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল এ কে মোহাম্মদ আলী সিকদার, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার, জাতীয় মুক্তি কাউন্সিলের সদস্য মেজর ওয়াকার হাসান বীরপ্রতীকসহ আরও অনেকে।

এ সম্পর্কিত আরও খবর