রাজশাহীতে নৌবন্দর স্থাপনে পদ্মায় খনন কাজ শুরু

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-31 20:26:36

ভারতের সঙ্গে নৌপথে বাণিজ্য বাড়াতে রাজশাহীতে হবে আন্তর্জাতিক নৌবন্দর। নৌবন্দর স্থাপনের জন্য একটি গভীর চ্যানেল তৈরি করতে শিগগিরই পদ্মা নদী খনন করে নাব্যতা ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ-ভারতের যৌথ উদ্যোগে এই কাজ বাস্তবায়ন করা হবে। এ নিয়ে দু’দেশের মধ্যে আলোচনাও হয়েছে। অল্পদিনের মধ্যেই এলাকা পরিদর্শনে রাজশাহীতে একটি প্রতিনিধি দল আসবে। তবে এর আগেই সরকারি উদ্যোগে পদ্মাপাড়ের ৬ কিলোমিটার জুড়ে শুরু হয়েছে খনন কাজ।

রোববার (২৪ মার্চ) এসব তথ্য জানিয়েছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। মেয়র জানান, ৫৭ কোটি টাকা ব্যয়ে সোনাইকান্দি থেকে পাঠানপাড়া পর্যন্ত ৬ কিলোমিটার এলাকা খনন করা হবে। এতে খনন হবে ২৬ লাখ ঘন মিটার মাটি।

মেয়র লিটন আরও জানান, প্রধানমন্ত্রী রাজশাহীতে একটি আন্তর্জাতিক নৌ-বন্দর স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছেন। সেই পরিকল্পনা অনুযায়ী খনন কার্যক্রম শুরু হয়েছে। ক্যাপিটাল ড্রেজিং করে নদীর নাব্যতা ৮ থেকে ১০ মাস ধরে রাখার চেষ্টা করা হবে। ভারত-বাংলাদেশ যৌথ উদ্যোগে এটি বাস্তবায়ন করবে।

ড্রেজার অপারেশন সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এম. গোলাম সরওয়ার জানান, জুনের মাঝামাঝি সময় পর্যন্ত নদীতে ড্রেজিং করা হবে। এর মধ্যে যতটুকু খনন করার পরিকল্পনা করা হয়েছে, তা যদি সম্পন্ন না করা যায় তবে পরের শুকনো মৌসুম পর্যন্ত অপেক্ষা করতে হবে।

রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মনিরুজ্জামান মনি বলেন, ‘শিল্পের কাঁচামাল আমরা যদি সড়ক পথে আনতে পারি, তবে খরচ প্রায় অর্ধেকে নেমে আসবে।’

খোঁজ নিয়ে জানা গেছে, পাকিস্তান আমলেও রাজশাহীতে নৌ-বন্দর ছিল। ভারতসহ দেশের বড় বড় জাহাজ মালামাল নিয়ে রাজশাহীতে আসত। জাহাজে করেই ঢাকায় যেত রাজশাহীর মিষ্টি, আম। তবে ফারাক্কার বাঁধের পর মরা পদ্মায় এখন বর্ষার তিন মাস ছাড়া সারাবছর বালুচর জেগে থাকে। এই বালু সরিয়ে আবারো সেখানে নৌবন্দর গড়ে তোলার চেষ্টা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর