বৃত্তি পাচ্ছে ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী

বিবিধ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-27 12:29:03

চলতি বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় ফলাফলের ভিত্তিতে ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী বৃত্তি পাচ্ছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন।

তিনি জানান, ৮২ হাজার ৫০০ শিক্ষার্থীর মধ্যে ট্যালেন্টপুলে ৩৩ হাজার শিক্ষার্থী ও সাধারণ কোটায় ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থী অষ্টম শ্রেণী পর্যন্ত বৃত্তি পাবেন।

রোববার (২৪ মার্চ) দুপুরে সচিবালয় মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

মন্ত্রী জানান, উপজেলার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের সংখ্যার অনুপাতে উপজেলায় কোটা নির্ধারণ করে ট্যালেন্টপুল বৃত্তি বণ্টন করা হয়। এবার মোট সাত হাজার ৯৮৮টি ইউনিয়ন/ পৌরসভার ওয়ার্ডে প্রতিটিতে ছয়টি (তিনজন ছাত্র ও তিনজন ছাত্রী) হিসাবে ৪৭ হাজার ৯২৮টি এবং অবশিষ্ট ১ হাজার ৫৭২টি বৃত্তি হতে প্রতিটি উপজেলা হতে আরো তিনটি (একজন ছাত্র, একজন ছাত্রী ও একজন মেধার ভিত্তিতে) করে ৫১০টি উপজেলায় ১ হাজার ৫৩০টি সাধারণ বৃত্তি প্রদান করা হয়েছে।

মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন বলেন, ‘সারাদেশে কোচিংগুলোর বিরুদ্ধে অভিযান চলছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা নেয়া হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা তুলে দেয়া হলেও কিন্তু মূল্যায়ন প্রক্রিয়া থাকবে। এক ক্লাস অন্য ক্লাসে উত্তীর্ণ করতে মূল্যায়ন করা হবে। চতুর্থ ও পঞ্চম শ্রেণি পর্যন্ত পরীক্ষা চলবে।’

এ সম্পর্কিত আরও খবর