ওরিয়নের দাবিকৃত অর্থের সমাধান চেয়ে মন্ত্রণালয়ে প্রতিবেদন দেবে ডিএসসিসি

ঢাকা, জাতীয়

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-09-01 11:38:15

মেয়র হানিফ ফ্লাইওভার নির্মাণে অতিরিক্ত এক হাজার ৭০৮ কোটি ৩১ লাখ টাকা ও ব্যাংক ঋণের সুদ সরকারি খাত থেকে পরিশোধ বা বন্ডের মাধ্যমে সংস্থান করার জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) বরাবর আবদার জানায় ওরিয়ন গ্রুপের প্রতিষ্ঠান ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড।

জানা গেছে, ওরিয়ন গ্রুপের দাবির পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ অক্টোবর ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মধ্যে সালিশি ট্রাইব্যুনালের রায় হয়। রায়ে উল্লেখ করা হয়, অতিরিক্ত খরচ ডিএসসিসি কর্তৃপক্ষ বহন করবে। এজন্য সংস্থাটি এক হাজার ৪৩৮ কোটি ৫৪ লাখ টাকা ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচারকে দেবে। এর সাথে যুক্ত হবে দুই শতাংশ হারে সুদ।

সালিশি ট্রাইব্যুনালের এই রায়ের ব্যাপারে সমাধান চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চলতি সপ্তাহে সিটি করপোরেশন প্রতিবেদন জমা দেবে বলে জানা গেছে।

সম্প্রতি সালিশি ট্রাইব্যুনালের রায় নিয়ে অর্থ বিভাগের সচিব আব্দুর রউফ তালুকদার ও পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ইউনিট প্রতিনিধিদের সাথে বৈঠক করে ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার কর্তৃপক্ষ।

অনুসন্ধানে জানা যায়, ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড সরকারের কাছ থেকে বিভিন্ন সুবিধা নিলেও তাদের নিজস্ব কোনো বিনিয়োগ নেই। মূলত রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অর্থেই মেয়র মোহাম্মদ হানিফ (গুলিস্তান-যাত্রাবাড়ী) ফ্লাইওভার নির্মাণ করা হয়েছে। এমনকি ফ্লাইওভারের আয়ের উপর কর অব্যাহতি ও বিলাসবহুল গাড়ি কেনায় শূন্য শুল্ক সুবিধা আদায় করে নিয়েছে ওরিয়ন গ্রুপ।

সিটি করপোরেশন কর্তৃপক্ষ বলছে, যেহেতু সালিশি ট্রাইব্যুনালে দাবিটি নিষ্পত্তি হয়েছে, তাই এ নিয়ে নিজ থেকে কিছু করতে চায় না ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। ওরিয়ন গ্রুপের দাবিকৃত অর্থ পরিশোধের ব্যাপারে সালিশি ট্রাইব্যুনালের সিদ্ধান্তের বিষয়টি সরকারের ঊর্ধ্বতন বিভাগের দৃষ্টিতে আনতে চায় সিটি করপোরেশেন।

এই জন্য আদালতের প্রতিবেদন ও সিটি করপোরেশনের অবস্থান তুলে ধরে চলতি সপ্তাহে একটি প্রতিবেদন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে ও সরকারের উচ্চ মহলে পাঠানোর প্রস্তুতি নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মোস্তাফিজুর রহমান বার্তা২৪.কম-কে বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে কোনো সিদ্ধান্ত দিতে পারছি না। এজন্য সরকারের উচ্চ মহলে এ বিষয়ে অবগত করে একটি প্রতিবেদন মার্চের শেষ সপ্তাহে পাঠাব। সেখান থেকে যে নির্দেশনা আসবে সেভাবেই নিষ্পত্তি হবে।’

এ সম্পর্কিত আরও খবর