এমপিও ভুক্তির দাবিতে শিক্ষকদের রাস্তা অবরোধ

বিবিধ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-30 12:50:26

নন-এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এক যোগে এমপিও ভুক্তির দাবিতে রাস্তা অবরোধ করেছেন 'নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন।’

বৃহস্পতিবার (২০ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনের রাস্তা সকাল থেকে বন্ধ করে এ অবস্থান নেয় শিক্ষকরা। তাদের দাবি সারা দেশের ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান এক যোগে এমপিও ভুক্ত করতে হবে।

সারা বাংলাদেশ থেকে আসা প্রায় ২ হাজার শিক্ষক এই আন্দোলনে অংশগ্রহণ করেছেন। আন্দোলনের এক পর্যায়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে যাত্রা শুরু করলে পুলিশ তাদের বাধা দেয়। এসময় তারা রাস্তার উপর বসে পড়েন।

কর্মসূচিতে অংশ নেওয়া নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক সোহরাব হোসেন বলেন, ‘প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদেশ্যে আমাদের পদ যাত্রায় বাধা দেওয়ায় তীব্র নিন্দা জানাই। আমাদের দেশে মেট্রো রেল, পদ্মা সেতু হচ্ছে কিন্তু শিক্ষকদের ভাগ্যের কোনো উন্নয়ন হচ্ছে না। গত ২০ বছর শিক্ষকতা জীবনে আমি একটি টাকাও বেতন পাইনি। আমাদের ছাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, মেডিকেল পড়ে। তারা আমাকে বলে স্যার আপনাদের বেতন দেওয়া হয় না। প্রধানমন্ত্রী এসে যদি বলেন তোমাদের বেতন ভাতা দেওয়া হবে না তাহলে আমরা কিছুই বলব না, চলে যাবো। আমি আশা করি প্রধানমন্ত্রী এক যোগে এমপিও ভুক্তি করবেন। তা না করলে এবার ৩২ দিন নয়, মাসের পর মাস প্রেসক্লাবের সামনে আমরা অবস্থান করব।’

এদিকে, ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বার্তা২৪.কমকে জানিয়েছেন, সারা দেশে ৫ হাজার ২৪২টি শিক্ষাপ্রতিষ্ঠান আছে। এগুলো স্বীকৃতি পেয়েছি কিন্তু এমপিও ভুক্ত করা হয়নি। সারা দেশে প্রায় ৭৫ হাজার শিক্ষক রয়েছেন। যারা কোনো বেতন পায় না।

উল্লেখ্য, গত বছরে এই শিক্ষকগণ ৩২ দিন অবস্থান ও অনশন কর্মসূচি পালন করেছিলেন। ১১ জুলাই অনশন পালন করার সময় তৎকালীন শিক্ষা মন্ত্রী, শিক্ষা সচিবের সাথে শিক্ষকরা আলোচনা করেন। সেসময় জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ডিএমপি কমিশনার অনশনে এসে দাবি পূরনে প্রধানমন্ত্রীর আশ্বাস দেওয়ার কথা জানিয়েছিলেন। কিন্তু দাবি পূরন হয়নি।

এ সম্পর্কিত আরও খবর