কিছু বুঝে ওঠার আগেই হামলা: সিইসি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-28 05:30:11

রাঙামাটিতে পর্যাপ্ত নিরাপত্তার মধ্যেও কিছু বুঝে উঠার আগেই হামলা চালানো হয়, তাই এই হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

বুধবার (২০ মার্চ) বিকেলে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে রাঙামাটির বাঘাইছড়িতে সন্ত্রাসী হামলায় আহত নির্বাচনে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের দেখতে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, 'রাঙামাটিতে নিরাপত্তা পর্যাপ্ত ছিল। তবে খুব অল্প সময়ের মধ্যে কিছু বুঝে উঠার আগেই হামলা চালানো হয়, তাই এই হতাহতের ঘটনা ঘটেছে।'

সিইসি বলেন, 'সন্ত্রাসী হামলায় নিহতদের পরিবারকে প্রাথমিকভাবে সাড়ে পাঁচ লাখ টাকা ও পরে আরও তিন লাখ করে মোট সাড়ে আট লাখ টাকা করে দেয়া হবে। এছাড়া আহতদের চিকিৎসার সকল ব্যয় বহন করবে নির্বাচন কমিশন। ২৫ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত এককালীন টাকা পাবেন আহতরা।'

এদিকে, ঢাকা সিএমএইচ-এর কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল তৌফিক জানান, আহতদের মধ্যে আশঙ্কাজনক দুজনের অবস্থা স্থিতিশীল আছে। গুলিতে অনেকের হাড় ভেঙে যাওয়ায় কমপক্ষে চার সপ্তাহ সময় লাগবে অবস্থার উন্নতি হতে।

এ সময় নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম সহ সিএমএইচের ঊর্ধ্বতন ও সেনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সোমবার দ্বিতীয় পর্যায়ের উপজেলা নির্বাচনে দায়িত্ব পালন করতে গিয়ে সন্ত্রাসীদের ব্রাশ ফায়ারে রাঙামাটির বাঘাইছড়িতে নিহত হয় ৭ জন, এছাড়া আহত হয়েছে অন্তত ২৬ জন। দুটি জিপে করে নির্বাচন সামগ্রী নিয়ে আসছিলেন তাঁরা।

আহতদের প্রাথমিক ভাবে চট্রগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। পরে ঐদিন রাতেই গুরুতর আহতদের ঢাকা সিএমএইচে আনা হয়। সেনাবাহিনীর তত্ত্বাবধানে তাঁদের চিকিৎসা দেয়া হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর