কমলাপুর রেলস্টেশনে বাংলা বানানের বেহাল দশা

ঢাকা, জাতীয়

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 17:05:27

ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনের ডিজিটাল সাইনবোর্ড, স্ক্রল কিংবা বিল বোর্ডগুলোয় বাংলা বানানের বেহাল দশা। দুই একটি ছাড়া পুরো স্টেশন ঘুরে শতভাগ শুদ্ধ বানানের কোন সাইনবোর্ড কিংবা ডিজিটাল বোর্ড পাওয়া যায়নি।

স্টেশনটিতে ২০টি আন্তঃনগর কাউন্টার রয়েছে। কাউন্টারগুলোর ওপরে শোভিত হচ্ছে ডিজিটাল স্ক্রল বোর্ড। এর কোনটিতেও বাংলা বানানের রীতি মানা হয়নি। সব বোর্ডেই রয়েছে ভুল বানান।

কাউন্টারগুলোয় 'শ্রেণি' বানানকে 'শ্রেনী', 'রিটার্ন'কে 'রিটার্ণ', 'সুলভ' কে শুলভ, 'তাপানুকূল' কে 'তাপাকুল', 'তাপানুকুল' লেখা হয়েছে।

এছাড়া ডিজিটাল বোর্ডগুলোয় রয়েছে অনেক ভুল বানান। সেখানে 'ইতোমধ্যে'কে 'ইতমধ্যে' লেখা হয়েছে। এছাড়া দুই শব্দকে জোড়া লাগানো কিংবা এক শব্দকে ভেঙে দুই শব্দ করাতে রীতিমতো পাণ্ডিত্য দেখিয়েছে স্টেশন কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৯ মার্চ) বাংলা ভাষার ভুল বানানের বিষয়ে কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার মোহাম্মদ আমিনুল হকের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বার্তা২৪.কম-কে বলেন, 'আমি আজই কমলাপুর স্টেশনে জয়েন করলাম। বিষয়টি আমার চোখে পড়েনি। আমি এখনই ব্যবস্থা নিচ্ছি।'

তিনি আরও বলেন, 'শিশুরা অনেক সময় পত্রিকা, সাইনবোর্ড, বিল বোর্ডের লেখা দেখে বানান শেখে। তাই সাইনবোর্ডে বানানের ক্ষেত্রে সবার একটু যত্নশীল হওয়া উচিত।'

তিনি তাৎক্ষণিকভাবে ডিজিটাল বোর্ডের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে ডেকে পাঠান এবং কোথায় কোথায় ভুল আছে খুঁজে বের করে তা সংশোধন করার নির্দেশ দেন।

এ সম্পর্কিত আরও খবর