আয় বৈষম্যের বিষয়টি গভীরভাবে দেখা হবে: পরিকল্পনা মন্ত্রী

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 16:04:01

আয় বৈষম্যের মতো দুঃখজনক পরিস্থিতি যাতে আর দেখতে না হয়, সেজন্য বিষয়টিকে গভীরভাবে দেখা হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

সোমবার (১৮ মার্চ) রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউট সেমিনার হলে আয়োজিত (কেআইবি) ‘ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার (২০১১-১৫) সমাপ্তি মূল্যায়ন প্রতিবেদন অবহিতকরণ’ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে পরিকল্পানা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. সামসুল আলম ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার (২০১১-২০১৫) সমাপ্তি মূল্যায়ন প্রতিবেদন তুলে ধরেন।

প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি ও নারী ক্ষমতায়নসহ বেশি কিছু খাতে ‘বিস্ময়কর উন্নতি’ হয়েছে। তবে ‘আয় বৈষম বাড়ছে’।

তার প্রতিবেদনের প্রেক্ষিতে পরিকল্পনা মন্ত্রী বলেন, দেশের ভেতরে ও বাইরে যেখানেই যাই, সবাই বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন। তবে এই উন্নয়নের মধ্যে বেসরকারি বিনিয়োগে স্থবিরতা ও আয় বৈষম্য রয়েছে। আয় বৈষম্য দূর করতে সীমিত সম্পদের মধ্যে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বেশি বিনিয়োগ করা হবে।

এম এ মান্নান বলেন, ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার প্রতিবেদনে যেসব ক্রটি উঠে এসেছে, সেগুলো আমলে নেওয়া হবে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পায় অন্তর্ভুক্ত করা হবে।

পর্যালোচনা প্রতিবেদনে বলা হয়, ষষ্ঠ বার্ষিক পরিকল্পনায় ৬২ লাখ লোকের কর্মসংস্থানের টার্গেট ছিল। গত পাঁচ বছরে সেই টার্গেট পূরণ হয়েছে। অষ্টম বার্ষিক পরিকল্পনায় এক কোটি ৫০ লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টির টার্গেট নেওয়া হয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়, নারী ক্ষমতায়, শিক্ষা ও স্বাস্থ্য খাতেরও যৌথ যথেষ্ট হয়েছে। তবে অর্থনৈতিকভাবে আয় বৈষম্য রয়েছে। দেশের মানুষের আয় বৈষম্য কমানোর পাশাপাশি দক্ষ শ্রমিক এবং যুগপোযোগী শিক্ষাব্যবস্থা চালু করতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অর্থনীতি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিভাগের প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ।

এ সম্পর্কিত আরও খবর