মামলা-জরিমানার হিড়িক, ফিরছে না শৃঙ্খলা

ঢাকা, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-26 14:49:30

রাজধানীতে আবারও শুরু হয়েছে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ। ঢাকার সড়কে শৃঙ্খলা ফেরাতে গত ৭/৮ মাসের মধ্যে প্রায় আড়াই মাসই বিশেষ কার্যক্রম চালিয়েছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। এ সময়ে বেড়েছে ট্রাফিক পুলিশের করা মামলার সংখ্যা। এতে আদায় হচ্ছে মোটা অঙ্কের জরিমানার অর্থ। কিন্তু আশানুরূপভাবে সড়কে ফিরছে না শৃঙ্খলা। রয়ে যাচ্ছে সড়কের নিয়মিত বিশৃঙ্খলা।

বিশেষজ্ঞরা বলছেন, 'স্থায়ী সমাধান ছাড়া শুধু সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে সড়কের নৈরাজ্য বন্ধ করা যাবে না।'

গত বছরের ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে বাস চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হয়।এরপর নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নামে স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এর পরিপ্রেক্ষিতে গত বছরের ৫ থেকে ১৪ আগস্ট বিশেষ ট্রাফিক সপ্তাহ, ৫ থেকে ৩০ সেপ্টেম্বর ট্রাফিক সচেতনতা মাস, ২৪ থেকে ৩১ অক্টোবর ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ পালন করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। তার ধারাবাহিকতায় এ বছরে ১৫ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি ট্রাফিক শৃঙ্খলা পক্ষ এবং সর্বশেষ (১৭-২৩) মার্চ ট্রাফিক সপ্তাহ চলছে।

চলতি ট্রাফিক সপ্তাহের প্রথম দিন সোমবার (১৮ মার্চ) রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৩৩ লাখ ৭০ হাজার ৭৫০ টাকা জরিমানা আদায় করেছে পুলিশ।এদিন ৭ হাজার ১০১টি মামলাও করা হয়েছে। তাছাড়া অভিযানকালে ১২টি গাড়ি ডাম্পিং ও ৬৫১টি গাড়ি রেকার করা হয়েছে।

এর আগে জানুয়ারি মাসে ট্রাফিক শৃঙ্খলা পক্ষের ১৫ দিনে ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে ৯৫ হাজার ৮৩৫টি মামলা দিয়েছিল পুলিশ। এ সময় জরিমানা আদায় করা হয়েছে ৪ কোটি ৯২ লাখ ৪২ হাজার ৭৫০ টাকা। সবচেয়ে বেশি ৪০ হাজার ৭৫৩টি মামলা হয়েছে মোটরসাইকেল চালকদের বিরুদ্ধে।

ট্রাফিক পুলিশ সূত্র বলছে, 'এবারের শৃঙ্খলা পক্ষে ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে বিশেষ অভিযান, গুরুত্বপূর্ণ ৩০টি পদচারী-সেতু ব্যবহারে পথচারীদের উদ্বুদ্ধ করা, মোবাইল ফোন ব্যবহার না করে গাড়ি চালানো, স্টপেজ ছাড়া যত্রতত্র বাস থামলে ব্যবস্থা নেওয়াসহ নানা কার্যক্রম চালানো হবে।'

এত মামলা জরিমানা পরেও সড়কের নৈরাজ্য বন্ধে দৃশ্যমান কোনো অগ্রগতি নেই বলে মনে করছেন বুয়েটের সড়ক দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক মোয়াজ্জেম হোসেন। তিনি বার্তা২৪.কম-কে বলেন, 'দীর্ঘমেয়াদি স্থায়ী সমাধান ছাড়া সড়কের নৈরাজ্য বন্ধ হবে না। চালকদের প্রশিক্ষণের কোন উদ্যোগ নেওয়া হচ্ছে না। শুধু সচেতনতামূলক কর্মসূচির বা ট্রাফিক সপ্তাহ, মামলা জরিমানা দিয়ে সড়কে শৃঙ্খলা ফিরবে না।'

সোমবার (১৮ মার্চ) সরেজমিনে কলেজ গেট, শ্যামলী, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর এলাকা ঘুরে দেখা যায়, বাস থেকে যত্রতত্র যাত্রী ওঠানামা বন্ধ হয়নি। ডিএমপির চিহ্নিত করে দেওয়া বাস থামার জায়গাতে থামছে না বাসগুলো। চলাচলের সময় অধিকাংশ বাসের দরজা বন্ধও রাখা হচ্ছে না।

কারওয়ান বাজার এলাকায় কর্তব্যরত ট্রাফিক সদস্য মোসাব্বের বার্তা২৪.কম-কে বলেন, 'পথচারী বা গাড়ি চালক কেউই কথা শুনতে চায় না। বলে বলে থামিয়ে রাখতে হয়। একটা যাত্রী দেখলেই, যে কোন জায়গায় চালকেরা বাস থামিয়ে দেন।'

এদিকে গতকাল ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ উদ্বোধন হয় কারওয়ান বাজার সার্ক ফোয়ারার পাশে। একপাশে যখন পুলিশ কথা বলছেন, সে সময়েই উল্টোপাশে মোড় ঘুরতে গাড়ি গুলোর মধ্যে দেখা যায় অসুস্থ প্রতিযোগিতা।

জানতে চাইলে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম বার্তা২৪.কম-কে বলেন, 'রাজধানীর সড়কে শতভাগ শৃঙ্খলা ফিরেছে, এটি দাবি করব না। তবে আগের তুলনায় শৃঙ্খলা ফিরেছে। পুলিশের ধারাবাহিক কার্যক্রমের ফলে জনগণের মধ্যে সচেতনতাও বেড়েছে। এটি চলমান রাখার জন্য ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ, পক্ষ করা হচ্ছে।'

অন্যদিকে পুলিশের একটি সূত্রে জানা গেছে, প্রতি মাসেই ট্রাফিক সপ্তাহ পালন করার সিদ্ধান্ত নিয়েছে পুলিশের ট্রাফিক বিভাগ।

এ সম্পর্কিত আরও খবর