ঝিনাইদহ ভেটেরিনারি কলেজকে যবিপ্রবির অনুষদ করার দাবি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-17 04:34:45

ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) অনুষদ করার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। সোমবার (১৮ মার্চ) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খা হলে সংবাদ সম্মেলন করে এই দাবি জানান তারা।

শিক্ষার্থীরা বলেন, দেশে পূর্বে স্থাপিত চারটি ভেটেরিনারি কলেজের আদলে ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজ প্রতিষ্ঠা করা হয়। কিন্তু প্রণিসম্পদ অধিদপ্তর কলেজগুলো পরিচালনায় ব্যর্থতার পরিচয় দেয়। এ কারণে চারটি কলেজ চরম সমস্যার মধ্যে পড়ে। ২/৩ বছরের মধ্যে সেগুলো বন্ধ হওয়ারও উপক্রম হয়। এ অবস্থায় শিক্ষা মন্ত্রণালয় সেই কলেজগুলোকে বিশ্ববিদ্যালয় বা বিশ্ববিদ্যালয়ের অনুষদ হিসেবে অন্তর্ভুক্ত করে। ফলে সেগুলো এখন উচ্চশিক্ষায় উন্নীত হয়েছে। ওই প্রতিষ্ঠানগুলোতে মাস্টার্স, পিএইসডিসহ যুগপোযোগী গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে। কিন্তু ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজ সেসব থেকে বঞ্চিত।

কলেজটির শিক্ষার্থী প্রনব সাহা বার্তা২৪.কমকে বলেন, বর্তমানে আমারা সাধারণ শিক্ষার্থীরা অনিশ্চতার মধ্যে আছি। আমাদের পর্যাপ্ত পরিমাণ শিক্ষক নেই। ফলে আমাদের একাডেমিক কার্যক্রম প্রায় বন্ধের মুখে। তাই আমরা আন্দোলন নেমেছিলাম। কিন্তু কলেজ প্রশাসন আমাদের আন্দোলনকে প্রতিহত করার জন্য কলেজ পূর্ব ঘোষণা ছাড়াই বন্ধ ঘোষণা করে এবং আমাদের হল ছাড়ার নির্দেশ দেয়। যার জন্য আমারা সাধারণ শিক্ষার্থীরা ভবিষ্যৎ নিয়ে ‍দুশ্চিন্তায় আছি। আমরা চাই সরকারের যথাযথ কর্তৃপক্ষ আমাদের যৌক্তিক দাবি মেনে নিয়ে আমাদের নিশ্চিত একটা ভবিষ্যৎ নিশ্চিত করবেন।

এ সম্পর্কিত আরও খবর