হোমিওপ্যাথিকে মাদকদ্রব্য আইনের বাইরে রাখার দাবি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 09:04:42

অনতিবিলম্বে ‘বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা আইন ২০১৮’ পাস করার দাবি জানিয়েছে ডিএইচএমএস (ডিপ্লোমা ইন হোমিওপ্যাথিক মেডিসিন অ্যান্ড সার্জারি) ডক্টরস ফাউন্ডেশন। একই সঙ্গে ওই আইনে হোমিওপ্যাথিক ওষুধের ক্ষেত্রে মাদকদ্রব্য আইন প্রযোজ্য নয়, এই কথাটি উল্লেখ করারও দাবি সংগঠনটির।

শনিবার (১৬ মার্চ) জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক ডা. মো. ওমর কাওছার বলেন, হোমিওপ্যাথিক ওষুধ ক্ষুদ্র মাত্রায় ব্যবহার হয়। ওষুধের অন্যতম বাহক রেকটিফাইড স্পিরিট। বিদেশ থেকে যে সকল ওষুধ আমদানি হয় এবং ওষুধের শক্তি বাড়ানোর জন্য রেক্টিফাইট স্পিরিট ব্যবহার করা হয়।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বর্তমানে ওষুধ প্রশাসন অধিদফতর দ্বারা হোমিওপ্যাথিক ওষুধ নিয়ন্ত্রিত। কিন্তু মাঝে মাঝে লক্ষ্য করা যায়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর কর্তৃক আমাদের হেনস্থা করা হয়। কারণ, মাদক দ্রব্য আইনে কোনো দ্রব্যে পাঁচ শতাংশের বেশি অ্যালকোহল থাকলে তা মাদক বলে গণ্য হয়। হোমিওপ্যাথিক ওষুধের কোনো কোনো ক্ষেত্রে ৯৫ শতাংশের বেশি রেক্টিফাইট স্পিরিট থাকে। সে হিসেবে এটি মাদক আইনে পড়ে। তাই আমরা চাই, হোমিওপ্যাথিক ওষুধের ক্ষেত্রে এই মাদকদ্রব্য আইন প্রযোজ্য নয়, কথাটি রেখে মাদকদ্রব্য আইনে লেখা হোক।

ডিএইচএমএস ডক্টরস ফাউন্ডেশনের বলেন, আইন ছাড়া একটি চিকিৎসা ও শিক্ষা ব্যবস্থা কীভাবে চলে, তা আমাদের বোধগম্য নয়। এছাড়া সাধারণ মানুষের স্বাস্থ্য সেবায় ব্যাপক সফলতা আনতে হলে উচ্চতর চিকিৎসা শিক্ষা ও গবেষণার জন্য হোমিওপ্যাথিক ইউনিভার্সিটি এখন সময়ের দাবি।

এ সম্পর্কিত আরও খবর