শুষ্ক তিস্তায় কলস ভরা পানি

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা ২৪.কম | 2023-08-29 11:16:47

‘বাঁচলে নদী, বাঁচবে জীবন’ প্রতিপাদ্যকে সামনে রেখে মরা তিস্তার বুকে কলস ভরা পানি ঢেলে প্রতিবাদ জানিয়েছে রিভারাইন পিপল। আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে ব্যতিক্রমী এই প্রতিবাদি জানায় নদী বিষয়ক এই সংগঠনটি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বেলা সাড়ে ১১টায় রংপুরের কাউনিয়ায় তিস্তা নদীতে ভারতের একতরফা পানি প্রত্যাহারের প্রতিবাদে এই কর্মসূচি পালন করা হয়।

সকালে পানি ভরা কলস নিয়ে তিস্তা রেল ও সড়ক সেতুর মধ্যবর্তী স্থানে একত্রিত হয় রিভারাইন পিপল এর কর্মীরা। প্রতীকী কর্মসূচিতে তারা কলসে ও বিভিন্ন পাত্রে করে তিস্তার বুকে পানি ঢেলে মরা তিস্তাকে বাঁচাতে সরকারের প্রতি আহ্বান জানান।

রিভারাইন পিপল এর উদ্যোক্তা ও পরিচালক ড. তুহিন ওয়াদুদ বলেন, ‘ভারতের একতরফা পানি প্রত্যাহার করার কারণে শুধু বাংলাদেশের উত্তরাঞ্চল ক্ষতির মধ্যে পড়েনি, সমুদ্র এলাকা পর্যন্ত এই ক্ষতির প্রভাব পড়তে শুরু করেছে। নদীতে পানি না থাকলে সমুদ্রে উজানের পানির চাপ কম থাকে। ফলে লবণাক্ত পানি উজানের দিকে উঠে আসে।’

তিনি বলেন, ‘তিস্তায় পানি না থাকায় এর শাখা নদীগুলোও মরতে বসেছে। তিস্তার পানি ন্যায্য হিস্যার ভিত্তিতে পাওয়ার কোনো বিকল্প নেই। বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্য দিয়ে ভারতের কাছ থেকে পানি পাওয়া না গেলে প্রয়োজনে জাতিসংঘ প্রণীত আইনের মাধ্যমে পানির ব্যবস্থা করতে হবে।’

রিভারাইন পিপল এর দিনব্যাপী প্রতিবাদ কর্মসূচিতে স্থানীয়দের স্বতস্ফূর্ত অংশগ্রহণে বালুময় তিস্তার বুকে দাড়িয়ে মানববন্ধন করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও নদী সংশ্লিষ্ট সংগঠনের কর্মীরা।

এ সম্পর্কিত আরও খবর