চীনই ইন্দো-প্যাসিফিকের মূল খেলোয়াড়

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-22 06:33:15

একমাত্র চীনই ইন্দো-প্যাসিফিকের মূল খেলোয়াড়। অপর যারা বিভিন্ন জোট করেছে তারা শুধুমাত্র আশ্বাস, আস্ফালন দেওয়া ছাড়া ভূমিকা রাখছে না।

বুধবার (১৩ মার্চ) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ-এ বাংলাদেশ, ইন্ডিয়া অ্যান্ড ইন্দো-প্যাসিফিক বিষয়ক পাবলিক লেকচারে বক্তব্য দেয়ার সময় এসব কথা বলেন ভারতের থিঙ্কট্যাঙ্ক অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ) প্রেসিডেন্ট ড.সামির শরণ।

তিনি বলেন, এ এলাকায় বাংলাদেশ বিশাল ভূমিকা রাখতে পারবে। কারণ ১৫ কোটির মানুষের দেশ বাজার ও জনশক্তি উদয়মান শক্তি হয়ে দেখা দিচ্ছে। ২০১৭ সালে যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়া এই চার দেশ ম্যানিলাতে অনুষ্ঠিত আসিয়ান জোটের শীর্ষ সম্মেলনের পাশাপাশি এক বৈঠকে ইন্দো-প্যাসিফিক নামে আরেকটি সংস্থা গঠনের বিষয়ে মতৈক্যে পৌঁছেছেন। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমুদয় দেশের জন্য অবাধ, উন্মুক্ত, সমৃদ্ধশালী ভবিষ্যত গড়ে তোলার আশাবাদ ব্যক্ত করা হয়। কিন্তু তারা মুখে বললেও কাজের কাজ কিছু করছে না।

বাংলাদেশ ও ভারতের সঙ্গে সম্পর্ক যেকোনো ক্ষেত্রে উন্নত হচ্ছে। কারণ এটি শুধু সরকারে সরকারে সম্পর্ক নয়। এ মূল চালিকা শক্তি বাণিজ্য, সংস্কৃতি, মানুষে মানুষে যোগাযোগ।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বাংলাদেশ সেতু হিসেবে কাজ করবে। এজন্য বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা খুবই দরকার। কয়েক বছর যেকোনো দেশের জন্য ইনস্টিটিউট তৈরির সময় যথেষ্ট নয়। এ জন্য দশকের পর দশক লাগে।

অন্যদিকে এশিয়া ইউরোপ আবারো সংযুক্ত হচ্ছে। এটি রাশিয়া ভিত্তিক সংযুক্ত নয়। আমাদের ভবিষ্যৎ এখন সাইবার জগতের দ্বারা প্রভাবিত হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর