প্রযুক্তির মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লব ঘটবে: মোস্তাফা জব্বার

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-22 02:35:48

আগামীর শিল্প প্রতিষ্ঠান হবে প্রযুক্তি নির্ভর উল্লেখ করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লব ঘটবে তথ্য প্রযুক্তির মাধ্যমে। প্রযুক্তি ছাড়া মানুষ অচল হয়ে যাবে। যদিও এই প্রযুক্তি মানুষেরই সৃষ্টি।

সোমবার (১১ ফেব্রুয়ারি) চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সভাকক্ষে এক সমঝোতায় স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, চট্টগ্রাম শিল্পনগর হিসেবে পরিচিত। মিরসরাইয়ে ইকোনমিক জোন হচ্ছে। চট্টগ্রামে আইসিটি ট্রেনিং সেন্টারসহ সব কিছু হবে। চট্টগ্রামের প্রত্যেকটি স্কুলে মাল্টিসিডিয়া ক্লাস রুম থাকবে। দেশে এমন কোনো ইউনিয়ন থাকবে না যেখানে হাইস্পিড ইন্টারনেট থাকবে না। ডিজিটাল গ্রাম তৈরি করা হবে।

মোস্তাফা জব্বার বলেন, ১৯৭২ সালে কেউ শিল্পপতি ছিলেন না। আমাদের দেশে শিল্প বিপ্লব হয়নি। ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দিয়েছিলেন। তখন মানুষ হাসাহাসি করতো। এখন শিশুরাও বোঝে, ডিজিটাল বাংলাদেশ কী।

মন্ত্রী বলেন, ৫জি কী করতে পারে, তা আমরা আন্দাজও করতে পারিনি। বন্দরের জাহাজ চলাচল বা চসিকের দৈনন্দিন কার্যক্রম নির্ভর করবে প্রযুক্তির ওপর। মেয়র আ জ ম নাছির উদ্দিন দূরদর্শিতার সঙ্গে চট্টগ্রামের ভবিষ্যৎ দেখেছেন। চট্টগ্রামের অবস্থান ভিন্ন। সারা বিশ্বের সঙ্গে চট্টগ্রামের যোগাযোগ রয়েছে। চট্টগ্রামের উন্নয়ন মানে বাংলাদেশের উন্নয়ন। গ্রামকে শহর করবো এটা আমাদের প্রতিজ্ঞা। আমরা ডিজিটাল চট্টগ্রাম তৈরি করতে সহযোগিতা করবো। সেবা ও জীবনযাপনে প্রযুক্তির সহায়তা কাজে লাগবে। হাইটেক পার্ক এক্ষেত্রে সহায়ক হবে।

তিনি বলেন, ডিজিটাল প্রযুক্তিতে বিনিয়োগ করতে হবে। দেশের মানুষকে ডিজিটাল প্রযুক্তিতে রূপান্তর করতে হবে।

অনুষ্ঠানে, চট্টগ্রামে হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক ও ইনকিউবেশন সেন্টার নির্মাণে চসিক) ও হাইটেক পার্ক কতৃপক্ষের মধ্যে সমঝোতা স্বাক্ষরিত হয়। চসিক মেয়রের সভাপতিত্বে সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ (পলক)।

আরও পড়ুন: চট্টগ্রামে হাইটেক ও সফটওয়্যার টেকনোলজি পার্ক হচ্ছে

এ সম্পর্কিত আরও খবর