হালদা ও কর্ণফুলীর মোহনা থেকে বালু উত্তোলন, হুমকিতে মা মাছ

চট্টগ্রাম, জাতীয়

আবদুস সাত্তার, স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-25 14:13:11

প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর মোহনায় কর্ণফুলী নদী থেকে ড্রেজার দিয়ে শত শত টন বালু তুলছে একাধিক চক্র। চরের কিনারায় দুই নদীর মিলনস্থলে ড্রেজার বসিয়ে বালু তুলছে ব্যবসায়ীরা। ফলে বেড়েছে নদী ভাঙন এবং মরে যাচ্ছে মা মাছ। নদীর ভাঙনে শত শত একর জমি নদীতে বিলিন হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রতিদিন অর্ধশতাধিক বড় বড় নৌযানে করে এই বালু নেওয়া হয় কালুরঘাটের উভয় তীরসহ বোয়ালখালী, রাউজানের বিভিন্ন স্পটে। পরে সেখান থেকে চট্টগ্রামের বিভিন্নস্থানে বালু সরবরাহ করা হয়।

সরেজমিনে দেখা গেছে, নদী থেকে বালু তোলার কারণে হালদা ও কর্ণফুলীর দুই তীরে নতুন করে ভাঙন দেখা দিয়েছে। ফলে ভাঙন প্রতিরোধী পাথরের ব্লক নদীর গভীরে নেমে যাচ্ছে। কিছু কিছু স্থানে নদীর তলদেশের পাথরের ব্লক ধসে গিয়ে আবারও ভাঙন শুরু হয়েছে।

হালদা ও কর্ণফুলী নদী পাড়ের সাধারণ মানুষ জানিয়েছেন, নদীতে প্রতিনিয়ত যান্ত্রিক নৌযান চলে। ফলে নৌযানের পাখার আঘাতে মারা যাচ্ছে মা মাছ। তবে অনেকে ভেসে উঠা মা মাছ উদ্ধার করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে হালদা ল্যাবে পাঠালেও অনেকে বাড়ি নিয়ে যান।

এদিকে, বালু উত্তোলনের ফলে রাউজানের কচুখাইন, লাম্বুরহাট, খেলারঘাটসহ বিভিন্ন গ্রাম ভাঙনের হুমকিতে পড়ছে। নদীর এপাড় ভেঙে ওপাড়ে বিশাল চর জেগে উঠলেও ভুক্তভোগী পরিবারগুলো ওসব চরে দখল পাচ্ছে না। ওই চরের দখলদারিত্ব বজায় রাখছে প্রভাবশালীরা।

কচুখাইন গ্রামের মোহাম্মদ সোলাইমান বার্তা২৪.কম’কে বলেন, ‘হালদার চর এলাকা থেকে বালু উঠানোর প্রতিযোগিতায় রয়েছে রাউজান, রোয়ালখালী ও মোহরা, কালুঘাটের বেশ কয়েকটি সিন্ডিকেট। সিন্ডিকেটের দাবি, তারা বালু মহাল ইজারা নিয়ে বালু তুলছেন।’

এ ব্যাপারে হালদার নদীর গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বার্তা২৪.কম’কে বলেন, ‘হালদাকে রক্ষা করতে হলে মোহনা থেকে বালু উত্তোলন বন্ধ করতে হবে। কর্ণফুলীতে হালদার মোহনাকে সুরক্ষিত রাখতে হবে। হালাদায় ২৫টি স্থান থেকে বালু উত্তোলন হতো। এখন সেই স্পটগুলো বন্ধ। তবে বিক্ষিপ্তভাবে বালু উত্তোলন চলছে। এতে মা মাছের চরম ক্ষতি হচ্ছে। কদিন আগে নৌযানের পাখার আঘাতে মা মাছ মারা গেছে।’

এ বিষয়ে জেলা মৎস্য কর্মকর্তা মোমিনুল হক বার্তা২৪.কম’কে বলেন, ‘হালদার মোহনাতে ড্রেজার দিয়ে বালু উত্তোলন মা মাছের জন্য ক্ষতিকর। আমরা আগামীতে হালদাকে মা মাছের জন্য পুরাপুরি নিরাপদ করতে যা যা করণীয় সব করবো।’

এ সম্পর্কিত আরও খবর