ময়মনসিংহে ইসলামিক জিনিয়াস প্রতিযোগিতার বাছাই পর্ব অনুষ্ঠিত

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ময়মনসিংহ, বার্তা২৪.কম | 2023-09-01 08:11:18

শিল্পাচার্য জয়নুল আবেদিনের স্মৃতি বিজড়িত ময়মনসিংহে এবার অনুষ্ঠিত হয়েছে জনপ্রিয় ইসলামিক প্রতিযোগিতা 'ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস'র আঞ্চলিক বাছাই পর্ব।

রোববার (১০ মার্চ) নগরীর টাউন হলস্থ এডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে আয়োজিত এ বাছাইপর্বে তিনশ'র অধিক প্রতিযোগী অংশগ্রহণ করেন। প্রাথমিক বাছাইয়ে ২৩ জন প্রতিযোগী নির্বাচন করা হয়, যাদের মধ্য থেকে সেরা ছয়জন ঢাকার চূড়ান্ত পর্বে সরাসরি অংশগ্রহণ করবেন বলে জানান আয়োজকরা।

আকিজ ফুড এন্ড বেভারেজের (এএফবিএল) উদ্যোগে 'ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস' নবীন শিক্ষার্থীদের মাঝে ইসলামী আদর্শ তৈরিতে ভূমিকা রাখছে বলে জানান এএফবিএলের সহকারী ব্যবস্থাপক মোহাম্মদ আরিফুল ইসলাম। তিনি বলেন, শিশুদের মাঝে শুদ্ধ ইসলামিক মানবিক মূল্যবোধ বিকাশ ও জাগ্রত করার লক্ষ্যে এমন উদ্যোগ নেয়া হয়েছে। যাতে করে নবীন শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে ধর্মীয় বিষয়ে নিজেদের পারদর্শী হিসেবে গড়ে তুলতে পারে।

ময়মনসিংহের বাছাইপর্বে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ওমর ফারুক, ইসলামী সংগীত শিল্পী জাফর সাদেক এবং এটিএন বাংলার এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ক্বারী একেএম ফিরোজ। এ মাসের ১৩ মার্চ বগুড়ায়, ১৬ মার্চ রাজশাহীতে , ১৯ মার্চ খুলনায় ও ২২ মার্চ ঢাকা বিভাগে বাছাই পর্ব অনুষ্ঠিত হবে বলে জানান আয়োজকরা।

আঞ্চলিক সেরা প্রতিযোগীদের নিয়ে পরবর্তীতে ঢাকায় আয়োজন করা হবে এ ইসলামিক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। প্রসঙ্গত, ২০১৬ সাল থেকে দেশের সবচেয়ে বড় ইসলামী প্রতিযোগিতাটি আয়োজন করে আসছে আকিজ গ্রুপ। বিদ্যালয় এবং মাদ্রাসার ১২-১৮ বছর বয়সী শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারে। যারা ক্বিরাত, ইসলামিক জ্ঞান, হামদ-নাত ও আযানে সমানভাবে পারদর্শী।

এ সম্পর্কিত আরও খবর