টাস্কফোর্সের অভিযান থেকে প্লাস্টিককে আওতামুক্ত ঘোষণা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-31 07:04:48

টাস্কফোর্সের চলমান অভিযান থেকে প্লাস্টিক ও প্লাস্টিক জাতীয় পদার্থকে আওতামুক্ত করার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

রোববার (১০ মার্চ) দুপুরে রাজধানীর চকবাজারে আয়োজিত চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের ঘটনায় সৃষ্ট সমস্যার সমাধানে স্থানীয় ব্যবসায়ী সমিতি, পঞ্চায়েত, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সুধী মহলের সাথে মতবিনিময় সভায় তিনি এই ঘোষণা দেন। মতবিনিময় সভা আয়োজন করে বাংলাদেশ প্লাস্টিক ব্যবসায়ী সমিতি।

এসময় মেয়র বলেন, ‘বিস্ফোরক পরিদফতরের রিপোর্ট অনুযায়ী প্লাস্টিক দানা ও অর্গানিক পিগমেন্টকে অবিপদজনক দাহ্য পদার্থ হিসেবে ঘোষণা করা হয়েছে। তাই বিস্ফোরক পরিদফতরের এমন ঘোষণার পরিপেক্ষিতে নগর কর্তৃপক্ষ টাস্ক ফোর্সের অভিযান থেকে প্লাস্টিক দানা ও পিগমেন্টকে আওতামুক্ত ঘোষনা করছে৷ পাশাপাশি যেই সব প্লাস্টিকের দোকান রয়েছে সেই সব দোকানে অগ্নি নির্বাপক যন্ত্র, পানি ও বালি বাধ্যতামূলক রাখতে হবে।

মেয়র আরো বলেন, ‘সাধারণ জনগনের জানমালের নিরাপত্তা নিশ্চিত করবার লক্ষে নগর কর্তৃপক্ষ অতি দাহ্য যেসব কেমিক্যাল রয়েছে, যেগুলো জীবনের জন্য হুমকিস্বরূপ, যেগুলো থেকে আগুন দ্রুত ছড়িয়ে পরে শত শত মানুষের জীবনের হানি ঘটাতে পারে, এমন সমস্ত কেমিক্যাল গোডাউন যদি এই পুরান ঢাকার অলিতে গলিতে খুজে পাওয়া যায়, তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা অব্যাহত থাকবে। টাস্ক ফোর্সের কার্যক্রম সে সমস্ত অতি দাহ্য পদার্থের বিরুদ্ধে অব্যাহত থাকবে। 

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ প্লাস্টিক ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ আনোয়ার হোসেন। ঢাকা মহানগর দক্ষিন আওয়ামীলীগ সভাপতি আবুল হাসনাতসহ পুরান ঢাকার সকল ধরনের ব্যবসায়ীরা।

 

এ সম্পর্কিত আরও খবর