রংপুরে বিটুমিন তৈরির কারখানায় অগ্নিকাণ্ড

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-28 15:30:41

বিটুমিন তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে গেছে দুই বাড়িসহ কারখানার মালামাল। ফায়ার সার্ভিসের আটটি ইউনিটের প্রায় দেড় ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শনিবার (৯ মার্চ) বিকেল ৫টার সময় রংপুরের কাউনিয়া উপজেলার হলদিবাড়ি রেলগেট এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে কয়েক লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

স্থানীয়রা জানান, হলদিবাড়ি রেলগেট সংলগ্ন বিটুমিন তৈরির কারখানার ব্রয়লার থেকে আগুনের সূত্রপাত ঘটে। মুহূর্তের মধ্যে সেই আগুন ছড়িয়ে পড়ে কারখানার ভেতরে। এতে কারখানার পাশে দুটি বাড়িতে আগুন লেগে যায়।

খবর পেয়ে রংপুর, কাউনিয়া ও হারাগাছ ফায়ার সার্ভিসের আটটি ইউনিট প্রায় দেড় ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। আগুনে কারখানা সংলগ্ন বাসিন্দা আহম্মদ আলী ও তার ভাইয়ের বাড়ি পুড়ে যায়।

রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক সামসুজ্জোহা বলেন, ‘আগুনের খবর পেয়ে আমরা আটটি ইউনিট নিয়ে দ্রুত ঘটনাস্থলে যাই। স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনতে পেরেছি।’

কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুল ইসলাম জানান, অগ্নিকাণ্ডের ঘটনায় বিটুমিন কারখানার ব্যবস্থাপক লেভেল মিয়া নামে একজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বছরের জানুয়ারিতে স্থানীয়দের অভিযোগের পরিপ্রেক্ষিতে বিটুমিন তৈরির এই কারখানাটি বন্ধ করে দিয়েছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম নাজিয়া সুলতানা। কিন্তু পরিবেশ আইন আমান্য করে পুনরায় কারখানাটি চালু করে কর্তৃপক্ষ।

এ বিষয়ে নির্বাহী কর্মকর্তা এসএম নাজিয়া সুলতানা বলেন, ‘বিষয়টি নিয়ে সড়ক ও জনপদ বিভাগের প্রকৌশলীর সাথে কথা বলেছি। তাদের দাবি সরকারি নিয়ম মেনেই কারখানায় কাজ চলছে। প্রয়োজনে আবারও আমি কারখানা বন্ধে সংশ্লিষ্টদের সাথে আলোচনা করব।’

এ সম্পর্কিত আরও খবর