আগৈলঝাড়ায় নারীদের নৌকাবাইচ

বরিশাল, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, আগৈলঝাড়া (বরিশাল), বার্তা২৪.কম | 2023-08-28 11:17:55

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বরিশালের আগৈলঝাড়া উপজেলায় অনুষ্ঠিত হয়ে গেল নারীদের নৌকাবাইচ। শুক্রবার (৮ মার্চ) স্থানীয় বাকাল ইউনিয়নের কদমবাড়ি এলাকার পয়সারহাট নদীতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

স্থানীয় একটি এনজিও’র উদ্যোগে বরিশাল, গোপালগঞ্জ ও কোটালীপাড়া এলাকার ১২টি নারী প্রতিযোগী দল এই নৌকাবাইচে অংশ নেয়। আয়োজক সংস্থার নির্বাহী পরিচালক কোহিনুর ইয়াসমিন জানান, পুরুষের চেয়ে নারীরা এখন আর পিছিয়ে নেই। তবুও পুরুষতান্ত্রিক এই সমাজে তারা অবহেলিতই রয়ে গেছে। আমরা নারীরা আর পিছিয়ে থাকতে চাই না, চাই সমঅধিকার। এ অধিকার আদায়ের অংশ হিসেবেই নারীদের অংশগ্রহণে আমরা নৌকাবাইচের আয়োজন করেছি।

নৌকাবাইচে অংশ নিয়ে প্রথম স্থান অধিকার করেছেন ফুলমালা রায়ের বুড়িগঙ্গা দল। দ্বিতীয় হয় সুনিত্রা বাড়ৈয়ের মেঘনা দল। তৃতীয় হয় অনিমা রায়ের কর্ণফুলি দল।

বুড়িগঙ্গা দলের সভানেত্রী ফুলমালা রায় বার্তা২৪.কমকে বলেন, ‘বিশ্বের যা কিছু মহান চির কল্যাণকর, অর্ধেক তার গড়িয়াছে নারী, অর্ধেক তার নর।’ এ বাক্যকে পুনরায় বাস্তবে রূপান্তরিত করতেই আমরা নৌকাবাইচ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি।

ব্যতিক্রমী এই নৌকাবাইচ উপলক্ষে পয়সারহাট নদীর পাড়ে আলোচনা সভারও আয়োজন করা হয়। এতে সংস্থাটির নির্বাহী পরিচালক কোহিনুর ইয়াসমিনের সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মলিনা রানী, স্থানীয় সমাজসেবক অনন্ত কুমার অধিকারী, আবুল বাশার হাওলাদার, ফিরোজ সিকদার প্রমুখ।

এছাড়া, এতে উপস্থিত ছিলেন সংস্থাটির উপদেষ্টা সুইজারল্যান্ড থেকে আগত রুদ্র জুবল। প্রতিযোগিতায় বিজয়ী তিনটি দলকে রঙ্গিন টিভি দেওয়া হয়। বাকি দলগুলোকে সান্তনা পুরস্কার প্রদান করা হয়।

এদিকে, আন্তর্জাতিক নারী দিবসে আগৈলঝাড়ায় নারী উন্নয়ন মেলার আয়োজন করা হয়। উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে স্থানীয় শ্রীমতি মাতৃমঙ্গল বালিকা বিদ্যালয় মাঠে দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হয়।

মেলা উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন সেনিয়াবাত, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মলিনা রানী রায়, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন পাইক, এনজিও সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক কাজল দাশগুপ্ত, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এসিডিআই ভোকা -এর প্রতিনিধি মো. আব্দুর ছালাম বিশ্বাস, দি হাঙ্গার প্রজেক্টের উপজেলা সমন্বয়কারী মো. সাইফুল ইসলাম লিটন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর