গণমাধ্যমে নারীর প্রতিবন্ধকতা চিহ্নিত করুন: স্পিকার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-12 21:01:26

যেভাবে গণমাধ্যম প্রসারিত হচ্ছে সেভাবে নারীর উপস্থিতি না থাকার কারণ বিশ্লেষণের আহবান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেছেন, গণমাধ্যম দেশে একটি প্রসারমান ক্ষেত্র। অনেক বেশি সুযোগ তৈরি হয়েছে। কিন্তু সেভাবে নারীর উপস্থিতি আমরা দেখছি না। তাহলে কি নারীরা গণমাধ্যমে আসছেন না, না-কি তারা সুযোগ পাচ্ছেন না? সমস্যাটা কোথায়? আমরা শুধু চিত্রটা দেখছি, কারণ বিশ্লেষণের জায়গায় যেতে হবে।

 

শুক্রবার (৮ মার্চ) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত ‘গণমাধ্যমে নারী-পুরুষ সমতা: বাস্তবতা ও করণীয়' শীর্ষক আলোচনা সভা ও সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে তার গবেষণা প্রতিবেদন আছে। তাছাড়া ডিআরইউ একটি গঠনমূলক প্লাটফর্ম বলে আমি মনে করি। লজিস্টিক সাপোর্টগুলোর পাশাপাশি কারণ বিশ্লেষণের প্রয়োজন আছে, অধিক সংখ্যক নারী কেন এই সেক্টরে আসছেন না। সেখানে যদি কোনো প্রতিবন্ধকতা থাকে সেগুলোকে চিহ্নিত করতে হবে।

শিরীন শারমিন চৌধুরী বলেন, গত বছর ডিআরইউকে প্রস্তাব দিয়েছিলাম যে, আপনারা যেসব সমস্যা চিহ্নিত করেছেন, তা নিয়ে যদি যোগাযোগ করেন, সেগুলো নিয়ে আমরা বসতে পারি। আসুন, এগুলো নিয়ে নিজেরা কথা বলি বারবার। যারা কাজ করছেন, যারা রিপোর্টার, যারা বিভিন্ন জায়গায় দৌড়াদৌড়ি করছেন তারা কথা বলছেন। কিন্তু যাদের সাথে কথা বলা প্রয়োজন, তাদের সাথে গ্যাপ থেকে যাচ্ছে।

গণমাধ্যমে নারীর অংশগ্রহণে আলোচনা ও মতবিনিময়ের করার আহবান জানিয়ে স্পিকার বলেন, আমরা কি এডিটরদের সঙ্গে বসতে পারি না? আপনারা যাদের মাধ্যমে এমপ্লয়ি তাদের আনতে পারি না? তাদের সঙ্গে আলোচনা- মতবিনিময় করতে পারি না? আমার মনে হয়, ডিআরইউ সেই ধরনের একটি প্লাটফর্ম। এটা যেহেতু আপনাদের নিজস্ব একটি প্লাটফর্ম সেহেতু এর সুযোগ আছে।

তিনি বলেন, ‘আমি বিনীতভাবে আহবান জানাচ্ছি, আপনারা বিবেচনা করে দেখবেন। অন্তত পাঁচটি দাবির জায়গায় একটি দাবিও পেতে পারি, তাও কিন্তু আমরা অনেক দূর এগিয়ে যাব।’

ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সাধারণ সম্পাদক কবির আহমেদ খান, নারী বিষয়ক সম্পাদক সাজিদা ইসলাম পারুল ও সংগঠনের কার্যনির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর