ভয়ভীতি দেখিয়ে পুলিশের ঘুষ গ্রহণ

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-08-28 10:17:42

রংপুরের পীরগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) নুর ইসলামের বিরুদ্ধে ঘুষ গ্রহণ ও মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানি করার অভিযোগ উঠেছে। এই ঘটনার সুষ্ঠু তদন্তসহ নুর ইসলামের বিরুদ্ধে রেঞ্জ ডিআইজি ও পুলিশ সুপারের কাছে লিখিত আবেদন করেছেন দুই ভুক্তভোগী।

বুধবার (৬ মার্চ) শফিকুল ইসলাম রিংকু ও শরিফুল ইসলাম নামে দুই যুবকের দেওয়া আবেদনের সাথে ঘুষ গ্রহণের ভিডিও ফুটেজও দেওয়া হয়। বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল থেকে বিষয়টি জানাজানি হলে এ নিয়ে পুলিশ প্রশাসনে তোলপাড় চলছে।

ডিআইজি ও এসপির কাছে দেওয়া লিখিত আবেদন সূত্রে জানা গেছে, পীরগঞ্জের ফতেহপুর এলাকার শফিকুল ইসলাম রিংকু ও ওসমানপুরং গ্রামের শরিফুল ইসলাম ২০১৩ সালের জুনে দলিল নং ৫০৭৩ এবং দলিল নং ৪৫৩২ মূলে মোঃ ছিদ্দিকুর রহমানের নিকট থেকে মোট পাঁচ দশমিক ৩৭ একর সম্পত্তি ক্রয়ের মাধ্যমে ভোগদখল করে আসছেন।

কিন্তু পীরগঞ্জ থানার এসআই মোঃ নুর ইসলাম তাদেরকে জমি থেকে উচ্ছেদে দুরভিসন্ধিমূলক পরিকল্পনা আঁটেন। গত বছরের ২৮ জুন পীরগঞ্জ উপজেলার প্রজাপাড়া এলাকার মোতাবেরুল ইসলাম ওরফে সৌরভকে বাদী বানিয়ে পীরগঞ্জ থানায় একটি মামলা করান। সৌরভের নামে ঐ এলাকায় কোনো জমিজমা নেই।

আবেদনে ভুক্তভোগীরা উল্লেখ করেন, মামলাটির তদন্তকারী অফিসার হিসেবে এসআই নুরুল ইসলাম নিজেই নিযুক্ত হন। নিযুক্ত হওয়ার পর ভুক্তভোগীদের কাছ থেকে দুই লাখ টাকা চাঁদা দাবি করেন। টাকা না দিলে তাদের বিরুদ্ধে কড়া অভিযোগপত্র দাখিল করার হুমকি দেন।

এরই মধ্যে এসআই নুরুল ইসলাম বিভিন্ন ভয়ভীতি প্রদর্শন এবং বিভিন্ন মোকাদ্দমায় জড়িত করার হুমকি দিয়ে ১৮ হাজার টাকা ঘুষ গ্রহণ করেন।

লিখিত আবেদনে বলা হয়, এসআই নুর ইসলাম দাবিকৃত চাঁদার টাকা দেওয়ার জন্য বিভিন্নভাবে হুমকি দিচ্ছেন। না দিলে কড়া চার্জশিট ও অন্যান্য মামলায় ফাঁসিয়ে দেওয়ার হুমকি দিচ্ছেন। এ কারণে তাদের স্বাভাবিক জীবন-যাপন দুর্বিষহ ও অনিরাপদ হয়ে উঠেছে।

লিখিত আবেদনে মামলাটির সুষ্ঠু তদন্ত করে উক্ত এসআই-কে ঐ মামলা থেকে পরিবর্তন ও এসআইয়ের ঘুষ গ্রহণের বিষয়টি যথাযথ তদন্ত করে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিশ্চিত করার দাবি জানানো হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, লিখিত আবেদনকারী শফিকুল ইসলাম রিংকু ও শরিফুল ইসলাম পেশায় সাংবাদিক। তারা জানান, তাদেরকে মিথ্যা মামলায় ফাঁসিয়ে হয়রানি করার বিষয়ে গত ৬ মার্চ রংপুর রেঞ্জ ডিআইজি ও পুলিশ সুপারের কাছে ভিডিও চিত্রসহ লিখিত আবেদন করেছেন।

এসআই নুর ইসলাম ঘুষ গ্রহণের বিষয়ে বার্তা২৪.কম-কে বলেন, ‘অভিযোগকারীরাই আমাকে টাকা দেওয়ার প্রলোভন দেখিয়েছে। তারা দুজনই চাঁদাবাজির মামলার আসামি। চাঁদাবাজির সময় আমি তাদেরকে উত্তেজিত জনতার হাত থেকে  উদ্ধার করেছি। এখন তারাই আমার বিরুদ্ধে মিথ্যে অভিযোগ তুলে হুমকি দিচ্ছেন। আমি তাদের ব্যাপারে সাধারণ ডায়েরি করে ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবগত করেছি।’

এ সম্পর্কিত আরও খবর