রাজশাহীতে ১৪ মাসে নির্যাতনের শিকার ১৭৭ নারী

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-24 01:20:47

'সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো' এই স্লোগানকে সামনে রেখে রাজশাহীতে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস-২০১৯ পালিত হচ্ছে।

নারী দিবস উপলক্ষে রাজশাহীতে গত ১৪ মাসে ঘটে যাওয়া ১৭৭ টি নারী নির্যাতনের চিত্র তুলে ধরেছে বেসরকারি উন্নয়ন সংস্থা 'এ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি)'।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (৭ মার্চ) বিকেলে এসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এর 'রিসার্চ, ডকুমেন্টেশন এন্ড পাবলিকেশন' ইউনিট থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, শুধু রাজশাহী জেলাতেই ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ১৪ মাসে ১৭৭জন নারী নির্যাতনের ঘটনা ঘটেছে।

এর মধ্যে হত্যা ১২টি, হত্যার চেষ্টা ২৬টি, রহস্যজনক মৃত্যু ৫টি, ধর্ষণ ১৩টি, ধর্ষণের চেষ্টা ৪টি, আত্মহত্যা ২৮টি, আত্মহত্যার চেষ্টা ৮টি, অপহরণ ৫টি, যৌন হয়রানি ৮টি, নিখোঁজ ২টি এবং অন্যান্য ঘটনা ঘটে ৬৬টি।

দেশে বর্তমানে নারী নির্যাতনের ঘটনাগুলোর মধ্যে নারীরা নিজের গৃহে কিংবা পরিচিত জনদের কাছ থেকেই বেশি নির্যাতনের শিকার হচ্ছে। এছাড়া বাল্যবিবাহ, যৌতুক, এসিড সন্ত্রাস, কর্মক্ষেত্রে হয়রানি ও সুরক্ষার অভাব নারীদের এগিয়ে যাওয়ার পথকে আটকে দিচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, 'সরকার ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে চায়। এসডিজির পঞ্চম লক্ষ্য, নারী ও কন্যা শিশুদের ওপর অত্যাচার, শোষণ, পাচার এবং সব ধরনের সহিংসতা ও নির্যাতন বন্ধ করা।'

তাই আন্তর্জাতিক নারী দিবসে নারীর প্রতি সহিংসতা তথা সকল ধরনের নির্যাতন বন্ধ এবং নারী-পুরুষের অংশগ্রহণে সমতা ভিত্তিক সমাজ প্রতিষ্ঠারও আশাবাদ ব্যক্ত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর