পুরান ঢাকা থেকে কেরানীগঞ্জের দূরত্ব ৯ বছর

ঢাকা, জাতীয়

শাহরিয়ার হাসান,স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-30 06:14:45

২০১০ সালে নিমতলী ট্র্যাজেডির পর পুরান ঢাকার রাসায়নিক গুদাম সরিয়ে নেওয়ার প্রকল্প হাতে নেয় সরকার। কিন্তু ২০১০ থেকে ২০১৯ এ ৯ বছরেও কেরানীগঞ্জে কেমিক্যাল পল্লী স্থাপনের জন্য জমি পায়নি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো।

সম্প্রতি ঘটে যাওয়া পুরান ঢাকার চকবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনার পর, আবারও আলোচনায় এসেছে কেরানীগঞ্জে কেমিক্যাল কারখানা সরানোর।

২০১৮ সালে একনেকে অনুমোদনের পর গত জানুয়ারিতে নিয়োগ দেওয়া হয়েছে প্রকল্প পরিচালককে। কিন্তু অর্থ বরাদ্দ না দেয়ায় এখন পর্যন্ত প্রকল্পের কাজ শুরু করতে পারেনি পরিচালক। বরাদ্দ পেলেই জমি অধিগ্রহণের পরিকল্পনা আছে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক)।

জানা যায়, প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২০১ কোটি ৮১ লাখ টাকা। বাবুবাজার ব্রিজ থেকে ৫ কিলোমিটার দূরত্বে কেরানীগঞ্জে কোন্ডা ইউনিয়নের ৫০ একর জমিতে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এ প্রকল্পে ৯৬০ টি প্লট করা হবে। এসব প্লট বরাদ্দ দেয়া হবে ক্ষতিকারক কেমিক্যাল ব্যবসায়ীদের।

এদিকে, চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় ৭১ জনের মৃত্যুর পর নড়েচড়ে বসেছেন দক্ষিণ সিটি করপোরেশন। কেমিক্যাল গোডাউন ও কারখানা উচ্ছেদ প্রকল্পে একাধিক বাহিনীর সমন্বয়ে টাস্কফোর্স গঠন করা হয়েছে।

টাস্কফোর্সের সদস্য ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শরীফ আহমেদের কাছে ক্যামিকেল গোডাউন স্থানান্তর ব্যাপারে জানতে চাইলে তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘আপাতত টঙ্গি ও শ্যামপুরে কেমিক্যাল মালামাল স্থানান্তর করা হচ্ছে। পরে জায়গা চূড়ান্ত হলে আমরা সেখান থেকে কেরানীগঞ্জে স্থানান্তর করব।’

তিনি বলেন, 'কেরানীগঞ্জে এখনো কেমিক্যাল স্থানান্তর করার জন্য জায়গা চূড়ান্ত নির্বাচন করা যায়নি। তাই পুরান ঢাকার এ ক্যামিকেলগুলো সরাসরি কেরানীগঞ্জে নিতে পারছি না। তবে সরকারের নির্দেশনা পেলে খুব দ্রুতই কেরানীগঞ্জে কেমিক্যাল গোডাউন স্থানান্তর করা হবে।'

নিমতলীতে ১২৪ জনের মৃত্যু এবং চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭১ জনের মৃত্যুর পর কেমিক্যাল গুদাম বা কারখানা স্থানান্তরে বিষয়টি কেন আশ্বাস ও নির্দেশনার মধ্যেই সীমাবদ্ধতা রয়েছে?

জানতে চাইলে সংশ্লিষ্ট একাধিক প্রতিষ্ঠান, ব্যবসায়ীদের টালবাহানার বিষয়টি দায়ী করেন।

তবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের চেয়ারম্যান মোস্তাক হাসান বার্তা২৪.কমকে বলেন, 'পুরান ঢাকার কেমিক্যাল দোকানের জন্য কেরানীগঞ্জে কেমিক্যাল শিল্প গড়ে তোলার কার্যক্রম শুরু হয়েছে। আমরা শিল্প জোনের নির্বাচন করেছি। এখন জমি অধিগ্রহণ করতে হবে, যেটা ডিসি অফিস করবে। খুব শীঘ্রই বিষয়টি সম্পন্ন হতে যাচ্ছে।'

২০১০ সালের নিমতলীর কেমিক্যাল গোডাউনে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরান ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন সরানোর নির্দেশ দেন। তার নির্দেশনার পরেও ২০১৯ সালে এসে কেমিক্যাল গোডাউন ও কারখানা সরানো সম্ভব হয়নি।

গত ৯ বছরে কেন এটা সরানো গেল না জানতে চাইলে, দক্ষিণ সিটি করপোরেশন ও বিসিক এ বিষয়ে কোন উত্তর করেননি।

এ সম্পর্কিত আরও খবর