শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদে সড়ক অবরোধ

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 22:25:40

বরিশালে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য কর্তৃক দুই শিক্ষককে লাঞ্ছিত ও মারধরের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন রুপাতলী এ ওয়াহেদ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

রোববার (৩ মার্চ) বেলা ১১টায় রূপাতলী বাসস্ট্যান্ড সংলগ্ন মহাসড়ক অবরোধ করে এই প্রতিবাদ করেন তারা। এ সময় ম্যানেজিং কমিটি বাতিলের জোর দাবি জানানো হয়।

এদিকে অবরোধকালে ম্যানেজিং কমিটির সদস্যরা তাদেরকে সুষ্ঠু বিচারের আশ্বাস দিলে শিক্ষার্থীরা আন্দোলন থেকে সরে যান।

সড়ক অবরোধকালে শিক্ষক-শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতিমূলক সভায় বিদ্যালয়ের দাতা সদস্য শওকত আকবর বলেন, ক্রীড়া অনুষ্ঠানে গার্ল গাইডস-এর সদস্যরা স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করবে।

ঐ সময় বিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষক এনায়েত হোসেন মল্লিক বলেন, গার্লস গাইডস এ ৬ষ্ঠ শ্রেণীর মেয়েরা, বড় মেয়েদের নিয়ন্ত্রণ করা তাদের পক্ষে সম্ভব হবে না। তবে ৯ম ও ১০ম শ্রেণীর ছাত্রীদের স্বেচ্ছাসেবক বানানো হলে অনুষ্ঠানের শৃঙ্খলা রক্ষা করা সহজ হবে।

এতে দাতা সদস্য শওকত আকবর ক্ষিপ্ত হয়ে শিক্ষক এনায়েতকে মারধর করতে থাকেন। এ সময় একই বিদ্যালয়ের গণিতের শিক্ষক আলমগীর হোসেন এগিয়ে আসলে তাকেও মারধর করা হয়।

এ ব্যাপারে এনায়েত হোসেন মল্লিক কোতোয়ালী মডেল থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

এ বিষয়ে রুপাতলী এ ওয়াহেদ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন অর রশিদ বলেন, ‘শিক্ষক লাঞ্ছিতের ঘটনায় বিকালে জরুরি সভা ডেকেছে ম্যানেজিং কমিটি। ঐ সভায় দোষীর বিরুদ্ধে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। ইতোমধ্যে শিক্ষক লাঞ্ছিতকারী দাতা সদস্য শত্তকত আকবর লিখিত পদত্যাগপত্র দিয়েছেন।’

বরিশাল কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মোঃ আসাদুজ্জামান বলেন, ‘শিক্ষক লাঞ্ছিত করার ঘটনা ইতোমধ্যে সমাধান হয়ে গেছে। তবে কোনো বিদ্যালয়ের শিক্ষক বা অন্য কেহ ইন্ধন দিয়ে শিক্ষার্থীদের রাস্তায় নামিয়ে ছিল। এটা রাস্তায় নামা বা অবরোধ করার মতো কোনো বিষয় নয়।’

তিনি বলেন, ‘এর আগে ঐ বিদ্যালয়ের একজন শিক্ষক থানায় অভিযোগ দিয়ে ছিলেন। পরে আবার তারাই ম্যানেজিং কমিটির মাধ্যমে বিষয়টি সমাধান করবে বলে আমাদের জানিয়েছেন।’

এ সম্পর্কিত আরও খবর