বইপ্রেমী পলান সরকারের দাফন শনিবার

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্টর করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-26 23:06:22

একুশে পদক জয়ী ও খ্যাতিমান বইপ্রেমী পলান সরকারের জানাজা শনিবার (২ মার্চ) অনুষ্ঠিত হবে। স্থানীয় বাউসা হারুন-অর-রশিদ দ্বি-মুখী উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা নামাজ শেষে পারিবারিক গোরস্থানে তাঁকে দাফন করা হবে।

শুক্রবার (১ মার্চ) বিকেলে তাঁর ছেলে ও ‘পলান সরকার পাঠাগার’ এর সাধারণ সম্পাদক মো. হায়দার আলী বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

শুক্রবার দুপুর ১২টা ২০মিনিটে নিজ বাড়িতে মারা যান ‘আলোর ফেরিওয়ালা’ ও ‘সাদা মনের মানুষ’ খ্যাত পলান সরকার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন অসুস্থ ছিলেন তিনি।

পলান সরকারের বাড়ি রাজশাহীর বাঘা উপজেলার বাউসা ইউনিয়নের বাউশা পূর্বপাড়া গ্রাামে। নিজের টাকায় বই কিনে পাঠকের বাড়ি বাড়ি পৌঁছে দিতেন। বই পড়ার এমন আন্দোলন গড়ে তোলার জন্য তাকে ২০১১ সালে একুশে পদকে ভূষিত করা হয়। তাকে নিয়ে ‘সায়াহ্নে সূর্যোদয়’ নামে একটি নাটক তৈরি করা হয়েছে।

জানা যায়, পলান সরকারের আসল নাম হারেজ উদ্দিন। তবে দেশব্যাপী তিনি পলান নামেই পরিচিতি পেয়েছেন। ১৯২১ সালে জন্ম নেওয়া এই গুণীব্যক্তি প্রথম দিকে স্থানীয় একটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে বই বিলি শুরু করেন।

এদিকে পলান সরকারের মৃত্যুতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গভীর শোক জানিয়েছেন। শোক বার্তায় প্রতিমন্ত্রী পলান সরকারের পরিবারের প্রতি সমবেদনা জানান।

এছাড়া বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা, সদ্য নির্বাচিত উপজেলা চেয়ারম্যান লায়েব উদ্দীন লাভলু, উপজেলা ভাইস চেয়ারম্যান শফিউর রহমান শফিসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

অপরদিকে পলান সরকারের মৃত্যুতে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাজী শাহেদ ও সাধারণ সম্পাদক তানজিমুল হক শোক জানিয়েছেন। সাংবাদিক নেতৃবৃন্দ এক শোক বার্তায় তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানান।

এ সম্পর্কিত আরও খবর