কাজ শেষ না হতেই মহাসড়কে ফাটল!

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-10 16:35:21

ঢাকা-রাজশাহী মহাসড়কের পুঠিয়ায় সংস্কারের কাজ শেষ না হতেই ঢালাইয়ে ফাটল ধরেছে বলে অভিযোগ উঠেছে। তবে সড়ক বিভাগ জানিয়েছে, ঢালাইয়ে সিমেন্টের পরিমাণ (রেশিও) বেশি হওয়ায় এ ফাটল দেখা দিয়েছে।

রাজশাহী সড়ক ভবনের প্রকৌশলীর দফতর সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে জেলার পুঠিয়া উপজেলা সদরে সাতশ’ মিটার ও ঝলমলিয়া বাজারে দুইশ’ ২০ মিটার সড়কে কংক্রিট ঢালাইয়ের এবং একই সঙ্গে চাঁপাইনবাবগঞ্জের কিছু অংশের প্যাকেজ কাজ পেয়েছে যশোরের ঠিকাদার মো. মইন উদ্দিনের প্রতিষ্ঠান। এ কাজে ব্যয় ধরা হয়েছে ১১ কোটি ৬৯ লাখ টাকা। ঠিকাদারি প্রতিষ্ঠান ইতোমধ্যে কাজ শুরু করেছে। প্রথমে ঝলমলিয়া এবং পরে পুঠিয়া উপজেলা সদরে রাস্তা ভেঙে প্রথম ঢালাইয়ের কাজ শেষ করে। এখন ঝলমলিয়ায় দ্বিতীয় ঢালাইয়ের জন্য প্রক্রিয়া চলছে। শিগগিরই ঢালাইয়ের কাজ শুরু করা হবে।

আরো জানা গেছে, দ্বিতীয় ঢালাইয়ের আগেই রাস্তার বিভিন্ন স্থানে স্পষ্ট হয়েছে ফাটল। এ নিয়ে ক্ষোভ জানিয়েছেন স্থানীয় বাসিন্দা ও জনপ্রতিনিধিরা। তারা ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজের মান ও প্রকল্প বাস্তবায়নকারী সড়ক বিভাগের প্রকৌশল দফতরের তদারকি নিয়ে প্রশ্ন তুলেছেন।

পুঠিয়া উপজেলা সদরের বাসিন্দা মোহাম্মদ আলী, শাহ আলম ও স্বপন বার্তা২৪.কম’কে জানান, কয়েকদিন আগে রাস্তার কাজ শুরু হয়। প্রথম ঢালাইয়ের কয়েকদিন না যেতেই বিভিন্ন স্থানে ফেটে যাচ্ছে। ঢালাইয়ের পর কাজ শেষ না হতেই যদি রাস্তায় ফাটল দেখা দেয়, সেই রাস্তা কয়দিন টিকবে সেটা নিয়ে প্রশ্ন আছে।

এ বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন তারা।

ঠিকাদারি প্রতিষ্ঠানের ম্যানেজার রাজন হোসেনের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

তবে সড়ক ভবনের উপ-বিভাগীয় প্রকৌশলী সানজিদা আফরীন বার্তা২৪.কম’কে বলেন, ‘বিষয়টি আমিও শুনেছি। বিষয়টি ঠিকাদারি প্রতিষ্ঠানকে জানানো হয়েছিল। তারা বলেছে, ঢালাইয়ে সিমেন্টের পরিমাণ বেশি হওয়ায় এই ফাটল দেখা দিতে পারে। এটা ন্যাচারাল ফাটল। এ নিয়ে ভয়ের কিছু নেই। তবুও পরের ঢালাইয়ের তারা সতর্কতার সঙ্গে কাজ করবে।’

এ সম্পর্কিত আরও খবর