জানুয়ারিতে রাজস্ব আদায় বেড়েছে ১০ শতাংশ

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-08 09:18:04

 

গত বছরের জানুয়ারি মাসের তুলনায় চলতি বছরের জানুয়ারি মাসে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর রাজস্ব আদায়ের হার বেড়েছে ১০ দশমিক ৭ শতাংশ। একাদশ জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হওয়ার পর কালেশন বেশি হয়েছে বলে মনে করে এনবিআর।

ফলে যা চলতি অর্থবছরের প্রথম সাত মাসে রাজস্ব আদায়ের হার বেড়েছে ৭ দশমিক ৭ শতাংশ। যা গত ডিসেম্বর সময় পর্যন্ত ছিলো ৬ দশমিক ৩৪ শতাংশ।

মঙ্গলবার (২৬ফেব্রুয়ারি) এনবিআরের কনফারেন্স কক্ষে তিনি সাংবাদিকদের এ তথ্য এনবিআর চেয়ারম্যান  মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

চেয়ারম্যান বলেন, এবছর বাজেটের আকার বাড়ায় আমাদের চ্যালেঞ্জ বেশি ছিলো। ফলে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিলো ৪০ শতাংশ বেশি। যা টাকার অংকে দাঁড়িয়েছে ২ লাখ ৯৬ হাজার কোটি টাকা। সেই চ্যালেঞ্জ টি আমরা গ্রহণ করেছি।

তিনি বলেন, আমি আগেই বলেছিলাম জানুয়ারি মাসে রাজস্ব আদায়ের হার বাড়বে। কারণ নির্বাচনের পর বেশি কালেশন হবে। সে টাই হয়েছে। ফলে গত বছরের তুলনায় চলতি বছেরর জানুয়ারিতে কাস্টমসে আহরণের গৌথ হয়েছে ৬ দশমিক ৬ শতাংশ বেশি, ভ্যাট থেকে ১৩ দশমিক ৩৯ শতাংশ বেড়েছে, ইনকাম ট্যাক্স বাবদ আয় বেড়েছে ১২ দশমিক ১৬ শতাংশ। সব মিলে প্রবৃদ্ধি বেড়েছে ১০ শতাংশ।

তিনি বলেন, ব্যাংকের কাগজের ওপর ভিত্তি করে আমরা এ তথ্য পেয়েছি। কিন্তু প্রকৃত তথ্য হলো আরো বেশি। বিভিন্ন অফিসের কালেকশন যদি দেখানো যায় তবে এর পরিমাণ আরো বাড়বে। কিন্তু আমি বলেছি ব্যাংকের সঙ্গে সমন্বয় করে এই গৌথ টা দেখাতে বলে জানান মোশাররফ হোসেন ভূঁইয়া।

চেয়ারম্যান বলেন, রাজস্ব আহরণের ধারা ঊর্ধ্বমুখী অবস্থায় আছে। আমি আশা করি, আগামী ৫ মাস সরকারী ব্যয়ের পরিমাণ বাড়বে। এ খাত থেকে রাজস্ব আহরণ হবে বেশি। পাশাপাশি ব্যবসায়ীদের সহযোগিতা পেলে ভ্যাট বেড়ে আমাদের লক্ষে পৌছাতে পারবো।

দেশের উন্নতি হচ্ছে, অর্থনীতির পরিধি বাড়ছে। এ কারণে প্রতিবছর বাজেটের আকারও বাড়ছে। সেই হিসেবে যদি রাজস্ব আহরণ না বাড়ে। তাহলে বাজেটের ঘাটতি অন্য কোনো খাত থেকে সম্ভব না বলেও জানা এনবিআরের চেয়ারম্যান।

বিশেষ অতিথির বক্তৃতায় এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, ব্যবসায়ী মহলে ভ্যাট নিয়ে একটা ভীতি আছে, আমরা যেনো মুখোমুখি না দাঁড়ায়। আমরা ভ্যাট দিতে চায়। আমাদের দেখতে হবে কিভাবে ইনকাম ট্যাক্স কমানো যায় কিভাবে ভ্যাট নেট বাড়ানো যায়। কোনো এলাকায় একি ব্যবসায়ীমহলের কাছে যেনো না যাওয়া হয়, এতে অন্যরা বাদ পড়ে যায়। দেশ গড়তে সবাই মিলে ভ্যাট দেব।

রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য বলেন, আমাদের এগিয়ে যেতে হলে ট্যাক্স দিতে হবে। গত মেলার চেয়ে এবার ৪০ শতাংশ বেশি হয়ে ৭ কোটি ৮০ লাখ টাকা আদায় হয়েছে। ২০১৮ সালে যেটা ছিলো ৫ কোটি ২১ লাখ টাকা।

কাস্টমস (এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট) ঢাকা পশ্চিমের কমিশনার ড. মইনুল খানেরর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনবিআর সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) শাহনাজ পারভীন এবং কালিপদ হালদার(কর ও প্রশাসন)সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর