একুশে পদকপ্রাপ্ত নিখিল সেন’র পরলোকগমন

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল, বার্তা২৪.কম | 2023-08-28 22:06:49

বরিশালের একুশে পদকপ্রাপ্ত ও ভাষা সৈনিক সংস্কৃতিজন নিখিল সেন (৮৮) পরলোকগমন করেছেন।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ১টায় বরিশাল শেরে ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। এর আগে সকালে হাসপাতালে ভর্তি হন নিখিল সেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই মেয়ে ও  এক ছেলেসহ অসংখ্য গুন্গ্রাহী রেখে গেছেন।

এদিকে তার মৃত্যুর সংবাদ শুনে তার বাসভবনে ছুটে এসেছেন বরিশালের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংগঠনের কর্মী ও নেতৃবৃন্দ।

এ সময় নিখিল সেনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন তারা।

উল্লেখ্য, প্রয়াত নিখিল সেন বাংলাদেশের একজন প্রতিথযশা নাট্যকার ও সংস্কৃতিকর্মী, ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ এবং সাংবাদিক।  ১৯৩১ সালের ১৬ এপ্রিল বরিশালের কলশ গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

নাটকে বিশেষ অবদান রাখার জন্য নিখিল সেন ২০১৮ সালে একুশে পদক এবং আবৃত্তিতে অবদান রাখার জন্য ২০১৫ সালে শিল্পকলা পদক লাভ করেন। এছাড়াও জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা (১৯৯৬), বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন সম্মাননা (১৯৯৯), শহীদ মুনীর চৌধুরী পুরস্কার (২০০৫), আলতাফ মাহমুদপদক সহ অসংখ্য সম্মাননা পেয়েছেন।

সিরাজের স্বপ্ন নাটকে সিরাজ চরিত্রে অভিনয় করার মধ্য দিয়ে নাট্যজীবন শুরু করেন নিখিল সেন। এরপর তিনি অনেক নাটকে অভিনয় করেছেন। নিজেও দিকনির্দেশনা দিয়েছেন অনেক নাটক। কমিউনিস্ট আন্দোলনেও ভূমিকা রেখেছেন নিখিল সেন ।

এ সম্পর্কিত আরও খবর