বৃষ্টিস্নাত কলকাতা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 11:16:13

কলকাতা থেকে: একেই বলে হঠাৎ বৃষ্টি। রোববার (২৪ ফেব্রুয়ারি) দিনমান উষ্ণতা ছড়িয়ে ঠাণ্ডা বাতাসে ভর করে ঝমঝমিয়ে বৃষ্টি এলো রাতে।

সারারাত অঝোর ধারায় বৃষ্টি পড়লো। সোমবার (২৫ ফেব্রুয়ারি) দিনটিও শুরু হয়েছে মুখ ভার করে। সূর্যের দেখা নেই। শীতল বাতাস আর মেঘের গর্জনের সঙ্গে চলছে অবিরাম বর্ষণ।

বৃষ্টি হলে যা হয়, নাগরিক জীবনের চেনা ছন্দে তেমনি পতন ঘটলো। ফোর্ট উইলিয়ামের গেটের সামনের কামানটি দেখতে দেখতে পায়েদলে এগিয়ে যাচ্ছিলাম গঙ্গার তীরে জেমস প্রিন্সেপ ঘাটের দিকে। ময়দানের এ পাশটায় সব সরকারি স্থাপনা। গাড়ি ছাড়া চলার জো নেই। বৃষ্টির আঁচ থেকে বাঁচতে দৌঁড়ে গাছের নিচে গিয়ে দাঁড়াতে হলো।

ময়দানের এ পাশটায় ভিক্টোরিয়া মেমোরিয়েল, ফোর্ট উইলিয়ামের পাশে বহমান গঙ্গায় নানা ঘাটের ছড়াছড়ি। প্রিন্সেপ, আইটরাম, বাবুঘাট, মিলেনিয়াম পার্ক হয়ে উত্তরে হাওরা ব্রিজ অব্দি নানা ছোট বড় ঘাট। বিকেল থেকে অনেক রাত পর্যন্ত দেশি বিদেশি পর্যটকরা ঘুরতে আসেন ময়দান পেরিয়ে গঙ্গার ধারে।

শত শত দর্শনার্থী বৃষ্টির জন্য প্রস্তুতি নিয়ে আসেন নি। 'মৌসুমের প্রথম বৃষ্টি না বলেই চলে এলো', বলাবলি করছেন বৃষ্টি আক্রান্ত দর্শনার্থীরা। কয়েকটি ট্রেক্সি এসে দাঁড়ালো সামনে। বৃষ্টি বা দুর্যোগ হলে যা হয়, সেটাই হলো। মিটারে যাবে না ড্রাইভাররা, রেট বাড়িয়ে দিয়েছে।

বহু কষ্টে বেশ রাতে ময়দানের ভেজা গাছগুলোর পাশ দিয়ে ঘরে ফিরতে হলো বৃষ্টির অবিশ্রান্ত সঙ্গীতের মধ্য দিয়ে। রাত ভর চললো বৃষ্টি। কলকাতার বৃষ্টিতে অবিরাম বেজে চলছে ঋতু বদলের গান। মনে করিয়ে দিচ্ছে আগত গ্রীষ্ম ও বর্ষার কথা।

এ সম্পর্কিত আরও খবর