রাজশাহীর স্কুলে স্কুলে ক্ষুদে শিক্ষার্থীদের ভোট উৎসব

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, রাজশাহী, বার্তা২৪.কম   | 2023-08-30 21:42:35

রাজশাহী মহানগরী ও জেলার সকল প্রাথমিক স্কুলে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ক্ষুদে শিক্ষার্থীরা ভোট দিয়ে তাদের প্রতিনিধি নির্বাচন করে। নির্বাচিত ৭ সদস্যে কাউন্সিলর বা পরিষদ বিভিন্ন বিষয়ে সহপাঠী ও শিক্ষকদের সহায়তা করবে।

জানা যায়, দুর্নীতি প্রতিরোধ ও সমাজ গঠনে গণতন্ত্র প্রতিষ্ঠা এবং নেতৃত্ব বিকাশের লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের স্টুডেন্টস কাউন্সিল চালু করা হয়েছে।

যেখানে প্রধান নির্বাচন কমিশনার, দু’জন সহকারী নির্বাচন কমিশনার, রিটার্নিং কর্মকর্তা, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং এজেন্টসহ নির্বাচন পরিচালনার দায়িত্বেও থাকে শিক্ষার্থীরা।

প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা এ নির্বাচনে অংশ নেয়। শিক্ষার্থীরা উৎসবমুখর পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করে। এর মাধ্যমে প্রতিটি স্কুলে সর্বনিম্ন দুইজন থেকে সর্বোচ্চ সাতজন করে প্রতিনিধি নির্বাচিত হয়েছে। এই সাতজনের মধ্যে একজন পরিষদের প্রধান, বাকিরা সাধারণ সদস্য হিসেবে নির্বাচিত হবে।

সরেজমিনে বেশ কয়েকটি বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, সকাল থেকে লাইনে দাঁড়িয়ে সুশৃঙ্খলভাবে নিজেদের ভোট দিচ্ছে ক্ষুদে শিক্ষার্থীরা। ছাত্র ও ছাত্রীদের পৃথক লাইনে আলাদা কক্ষে ভোট গ্রহণ করা হচ্ছে। তাদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে।

নিজেদের মধ্যে খুনসুটি আর যোগ্য প্রার্থী কে, তা নিয়ে চলছে তর্ক-বিতর্ক ও যুক্তি উপস্থাপন। প্রত্যেকের দাবি- তার প্রার্থী যোগ্য ও সৎ। সবাই তার মনোনীত প্রার্থীকে ভোট দিয়ে জয়ী করবে।

বিদ্যালয় ঘুরে দেখা যায়, পুরো বিদ্যালয় প্রাঙ্গণে প্রার্থীরা নিজেদের প্রতীক সম্বলিত ব্যানার-ফেস্টুন ও বিলবোর্ড টাঙিয়েছে। ভোটারদের মধ্যে বিলি করা হচ্ছে লিফলেট। ভোটকেন্দ্রে ঢোকার আগে ভোটারদের সঙ্গে কথা বলে প্রতিশ্রুতি দিচ্ছেন প্রার্থীরা।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুস সালাম জানান, জেলার ১ হাজার ৫৯টি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীরা উৎসবমুখর পরিবেশে ভোট দিয়েছে। তারা খুব আনন্দ করেছে। যারা নির্বাচিত হয়েছে তারাও ভীষণ রকমের খুশি।

শিক্ষা কর্মকর্তা জানান, শিক্ষাজীবন থেকেই শিশুদের গণতন্ত্র চর্চা শুরু করাতে দেশের প্রতিটি স্কুলেই এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচিতরা বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন, পরিবেশ সংরক্ষণ, ক্রীড়া ও সংস্কৃতি চর্চা এবং বাগান তৈরিসহ বিভিন্ন গঠনমূলক কর্মকাণ্ডে নেতৃত্ব দেবে

এ সম্পর্কিত আরও খবর