বিশ্বব্যাংকের সহায়তায় নৌ পথ ও স্থলবন্দরে ২ প্রকল্প

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 07:04:33

বাংলাদেশের নৌ পথ ও স্থলবন্দরের আঞ্চলিক যোগাযোগের উন্নয়নে বিশ্বব্যাংকের সহায়তায় ‘বাংলাদেশ রিজিওনাল ওয়াটারওয়ে ট্রান্সপোর্ট প্রকল্প-১’ ও ‘বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি প্রকল্প-১’ নামে দুইটি প্রকল্প বাস্তবায়িত হবে।  

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) নৌ পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রকল্প দুইটি নিয়ে বিশ্বব্যাংকের কর্মকর্তাদের সাথে বৈঠকে বসেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৈঠকে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন, নৌ ও স্থলপথে আঞ্চলিক যোগাযোগের ক্ষেত্রে এ প্রকল্পগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এক্ষেত্রে বিশ্বব্যাংকের সর্বাত্মক সহযোগিতা প্রয়োজন।’

তিনি বলেন, ‘আঞ্চলিক যোগাযোগের ক্ষেত্রে নৌ পথের উন্নয়ন অনস্বীকার্য। নৌ পথের খনন ও স্থল বন্দরগুলোর উন্নয়নে বিশ্বব্যাংক সবসময় সরকারের পাশে থাকবে। দীর্ঘদিনের অযত্ন ও অবহেলায় হারিয়ে যাওয়া নৌ পথ উদ্ধারে সরকার কাজ করে যাচ্ছে।‘

বাংলাদেশস্থ বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রোবার্ট জে সান প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন প্রাকটিস ম্যানেজার সোমিক রাজ মেহেনদিরাত্তা, প্রোগ্রাম লিডার সঞ্জয় শ্রীভাসতাভা, ট্রান্সপোর্ট ইকোনমিস্ট রিচার্ড মার্টিন হামফ্রিজ, সিনিয়র ট্রান্সপোর্ট স্পেশালিস্ট রাজেশ রোহাতগি ও প্রোগ্রাম কো-অর্ডিনেটর দিলশাদ এস দোসানি।

উল্লেখ্য, যাত্রী ও মালামাল সহজে ও নিরাপদে পরিবহনের লক্ষ্যে চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ নৌ পথের  জন্য নৌ পরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বিআইডব্লিউটিএ বিশ্বব্যাংকের সহায়তায় ‘বাংলাদেশ রিজিওনাল ওয়াটারওয়ে ট্রান্সপোর্ট প্রকল্পটি’ বাস্তবায়ন করবে। এ প্রকল্পে প্রায় তিন হাজার ২০০ কোটি টাকা ব্যয় হবে।

এই পথে সংরক্ষণ ড্রেজিংয়ের পাশাপাশি ছয়টি জাহাজ শেল্টার নির্মাণ, চারটি প্যাসেঞ্জার ও দুইটি কার্গো টার্মিনাল নির্মাণ ও উন্নয়ন, ১৪টি লঞ্চঘাট নির্মাণ ও দুইটি মাল্টিপারপাস ভেসেল সংগ্রহ এ প্রকল্পের মধ্যে রয়েছে।

বিশ্বব্যাংকের সহায়তায় নৌ পরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ ৬৯৩ কোটি টাকা ব্যয়ে সিলেটের শ্যাওলা, সাতক্ষীরার ভোমরা, খাগড়াছড়ির রামগড় স্থলবন্দরের উন্নয়ন ও যশোরের বেনাপোল স্থলবন্দরের নিরাপত্তা সিস্টেমের আপ-গ্রেডেশনের জন্য ‘বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করবে। 

বৈঠকে নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ভোলা নাথ দে, বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, বিআইডব্লিউটিএ-এর চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হক, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্মসচিব আবদুল বাকী, নৌ পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম-প্রধান রফিক আহমেদ সিদ্দিকী ও প্রকল্প পরিচালক সেলিম হাসান উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর