বেসরকারি শিক্ষকদের বেতনের অতিরিক্ত ১০ভাগ চাঁদা বাতিলের দাবি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-30 21:06:07

বেসরকারি স্কুল কলেজ ও মাদ্রাসার শিক্ষকদের কল্যাণ ট্রাস্ট ও অবসরের সুবিধা বোর্ডের জন্য মূল বেতন থেকে পূর্বের ৬ ভাগ ও নতুন করে অতিরিক্ত ৪ভাগসহ মোট ১০ভাগ চাঁদা কর্তনের প্রজ্ঞাপনটি নীতিমালায় অন্তর্ভুক্ত করা হচ্ছে। এই প্রজ্ঞাপনটির বিরুদ্ধে প্রতিবাদ ও প্রজ্ঞাপনটি বাতিলের জন্য মানববন্ধন করেছেন বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম (বাবেশিকফো)। 

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে বাবেশিকফোর আয়োজনে, 'বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্ট বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন হতে অতিরিক্ত ৪ভাগ চাঁদা কর্তনের প্রজ্ঞাপন বাতিল এবং বেসরকারি শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের ঘোষণার দাবিতে এক মানববন্ধনে শিক্ষকরা এই দাবি জানান।

মানববন্ধনে শিক্ষকরা বলেন, ‘দেশের ৯৭ ভাগ শিক্ষা ব্যবস্থার মূল চালকের ভূমিকায় বেসরকারি শিক্ষকরা। বেসরকারি শিক্ষকদের অমর্যাদা, লাঞ্ছনা, বঞ্চনা ও বৈষম্যের মাঝে রেখে মানসম্মত শিক্ষার প্রত্যাশা একটি অলীক কল্পনা মাত্র। শিক্ষার মানোন্নয়ন শিক্ষকদের আকর্ষণীয় বেতন-ভাতা সম্মান মর্যাদা ও সামাজিক ও অর্থনৈতিকভাবে প্রতিষ্ঠা করা জরুরি।’ 

তারা আরও বলেন, গুনমান সম্পন্ন শিক্ষকরাই পারেন যুগের চাহিদা অনুযায়ী মেধাবী দক্ষ জনশক্তি উপহার দিতে। এক্ষেত্রে সেই শিক্ষকদের ওপর অতিরিক্ত চাঁদা নির্ধারণ করাটা অমানবিক। আমরা শিক্ষকদের ওপর অতিরিক্ত চাঁদা নির্ধারণের অমানবিক প্রজ্ঞাপনটি বাতিল করার জন্য প্রধানমন্ত্রীর কাছে আহ্বান জানাই। এবং বেসরকারি শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের ঘোষণার দাবি জানাই।

বাবেশিকফোর সভাপতি মোঃ সাইদুল হাসান সেলিমের সভাপতিত্বে মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন,  সিনিয়র সহ-সভাপতি মোঃ রফিকুল ইসলাম, সহ-সভাপতি বিপ্লব কান্তি দাস, হারুন-অর-রশিদ,  আমিনুল ইসলাম, রফিকুল ইসলাম মন্টু, মো. আনোয়ার হোসেন, যুগ্ম মহাসচিব আব্দুল জব্বার, দেলোয়ার হোসেন আজিজি, আব্দুল হালিম, অধ্যক্ষ রফিকুল ইসলাম, রেহান উদ্দিন, আমির হোসেন সহ আরো অনেকে।

এ সম্পর্কিত আরও খবর