চিঠি ফেরার আহ্বানে ব্যাপক সাড়া

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-26 02:14:11

প্রযুক্তির কল্যাণে আজ সবাই আমরা চিঠি বিমুখ হয়ে পড়েছি। চিঠির সঙ্গে আমাদের যে আবেগ, মমতা ও ভালোবাসা জড়িয়ে থাকত তা আমরা প্রায় ভুলেই গেছি। এই হারানো অনুভূতির সঙ্গে বর্তমান প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে ও বিলুপ্ত প্রায় চিঠিকে ফিরিয়ে আনতে চায় দেশখ্যাত গ্রিন ডেল্টা ইন্সুরেন্স।

‘ফিরে আসুক চিঠি’ নামে বিশেষায়িত কর্মসূচি হাতে নিয়েছে তারা। গণমানুষের মাঝে চিঠি লেখার অভ্যাস ফিরিয়ে আনাই তাদের মূল লক্ষ্য। ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ‘ফিরে আসুক চিঠি’ শীর্ষক চিঠি উৎসব চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

দেশের মানুষকে যোগাযোগ মাধ্যম হিসেবে হারিয়ে যাওয়া ঐতিহ্যকে স্মরণ করিয়ে দিতে এবং চিঠি লিখতে উৎসাহিত করার জন্য সচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে চলছে বিশেষ প্রচারণা। সবাইকে চিঠি লিখতে উৎসাহিত করার পাশাপাশি চিঠি লেখার উপকরণ কাগজ, কলম, খাম সবই সরবরাহ করছে আয়োজক। রানার তার চিরচেনা পোশাকে সজ্জিত হয়ে প্রাপকের ঠিকানায় দিয়ে আসবেন।

কৌশলগত অংশীদার বাংলাদেশ ডাক বিভাগ এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতা ভিন্নমাত্রা যুক্ত করেছে এই আয়োজনে। চূড়ান্ত পর্বে থাকছে দেশের প্রখ্যাত ব্যক্তিদের কণ্ঠে চিঠি পাঠের আসরসহ নাট্য ব্যক্তিত্ব সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূরের ‘চিঠি পাঠ’ পর্ব।

গ্রিন ডেল্টার এই আয়োজন এবার দ্বিতীয় বছরের মতো চলমান। ২০১৮ সালে মাতৃভাষা দিবসে শুরু হওয়া উদ্যোগটির ধারাবাহিকতায় এবার ব্যাপক আকারে উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন গ্রিন ডেল্টা ইন্সুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী। গ্রিন ডেল্টা এমডি দেশের বিভিন্ন ক্ষেত্রে প্রখ্যাত ব্যক্তিদের কাছে শুভেচ্ছা চিঠি লিখেছেন।

এই আয়োজন এবার ব্যাপক সাড়া ফেলেছে। তথ্য প্রযুক্তির ফলে বিভিন্ন যোগাযোগ মাধ্যমের জনপ্রিয়তার কারণে প্রায় হারিয়ে গেছে ডাক বিভাগের হলুদ খামের চিঠি এবং সাদা খামের বিশেষ চিঠি। আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির অতি প্রাচীন একটি অংশ ও এক সময়ের একমাত্র যোগাযোগের মাধ্যম চিঠি বর্তমান প্রজন্মের কাছে অনেকটা অচেনা হয়ে দাঁড়িয়েছে। চিঠি লেখার অভ্যাস ফিরিয়ে আনার এই আয়োজনে দারুণ সাড়া মিলেছে বলে জানিয়েছে গ্রিন ডেল্টা ইন্সুরেন্স। এরই মধ্যে কয়েক হাজার চিঠি জমা পড়েছে বিভিন্ন স্থানে বসানো পোস্ট বক্সে।

এ সম্পর্কিত আরও খবর