'শিশুদের প্রকৃতি সচেতন না করতে পারলে বড় ঘাটতি হয়ে যাবে'

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-27 07:32:27

‘শিশুদের এবং পরবর্তী প্রজন্মকে যদি প্রকৃতি সচেতন না করা যায় তাহলে আমাদের খুব বড় ঘাটতি হয়ে যাবে।’

রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি'তে (নায়েম) আয়োজিত বসন্ত বরণ ও পিঠা উৎসব অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন। অনুষ্ঠানে আয়োজন করে ১৫৩তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণার্থীরা।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, 'একটা সময় শিক্ষার্থীদের প্রকৃতির খুব কাছাকাছি থাকার সুযোগ ছিল, এখন তো আর তা নেই। একেবারে কংক্রিটের ভবনের মধ্যে বসে শিক্ষা দান করি। অনেক জায়গায় প্রকৃতি চেনার খুব সুযোগও শিশুরা পায় না।'

তিনি বলেন, ‘আমরা যখন মানসম্পন্ন শিক্ষার কথা বলি, মানের তো নানা রকম অর্থ ও ভাজ আছে। তার মধ্যে আমরা বাচ্চাদের এবং পরবর্তী প্রজন্মকে যদি প্রকৃতি সচেতন না করতে পারি তাহলে আমাদের খুব বড় ঘাটতি হয়ে যাবে।'
দীপু মনি বলেন, ‘প্রতিটি ঋতুরই আলাদা আলাদা রূপ, সুর আছে, সেটিকে ধরতে পারা এবং তার সাথে মানিয়ে নিয়ে জীবন যাপন করাই স্বাস্থ্যকর। আধুনিকতার নামে তার অনেক কিছু ভেসে চলে গেছে। এজন্য আমাদের খুব যে বেশি লাভ হয়েছে সেটি মনে করতে পারি না। অনেক ক্ষেত্রে সেটি আমাদের জীবনের গভীরতা ও সমৃদ্ধিকে কেড়ে নিয়েছে। প্রকৃতির সাথে থাকা এবং তার সাথে সামঞ্জস্যতা পূর্ণ করে যদি শিশুদের শিক্ষা দিতে হয় তাহলে এ রকম উৎসব (বসন্ত উৎসব) খুব জরুরি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, নায়েম'র মহাপরিচালক আহাম্মেদ সাজ্জাদ রশীদ, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, ১৫৩ তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের পরিচালক নাসরিন সুলতানা প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর