সারাদেশে ড্রাইভিং ট্রেনিং চালু করবে সরকার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 18:20:44

সারাদেশের ড্রাইভিং ট্রেনিং ব্যবস্থা চালু করার মাধ্যমে দক্ষ চালক তৈরি করার উদ্যোগ নেবে সরকার। প্রত্যেক উপজেলার যুব প্রশিক্ষণ কেন্দ্র ও টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

বোরবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর বনানীতে বিআরটিএ ভবনে জাতীয় সড়ক নিরাপত্তা পরিষদের ২৬তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণের বিষয়টি প্রধান্য পায়। সেজন্য সড়কের নিয়ন্ত্রণ আর সড়ক পরিবহন আইন বাস্তবায়নে সুপারিশমালা প্রণয়নে দু’টি কমিটি গঠন করা হয়। এর মধ্যে সাবেক মন্ত্রী শাজাহান খানকে প্রধানকে সড়ক ও পরিবহনের শৃঙ্খলায় এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। আর সড়ক পরিবহন আইন বাস্তবায়নে সুপারিশমালা প্রণয়নে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজনকে নিয়ে তিন সদস্যের কমিটি গঠন করা হয়।

সভা সূত্রে জানা গেছে, দক্ষ চালক তৈরির প্রশিক্ষণের পাশাপাশি সড়কের শৃঙ্খলা ফেরাতে দেশের ২২টি মহাসড়কে তিন চাকার গাড়ি ঠেকানো, ইজিবাইকের দৌরাত্ম বন্ধে ইজিবাইক আমাদানি বন্ধ, মহাসড়কের পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ, বাস-ট্রাকের ইকোমিক লাইফ টাইম নির্ধারণ করা, অল্প দূরত্বের জন্য বিকল্প হিসাবে বিআরটিসি বা প্রাইভেট বাসের চলাচল বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

রাজধানীর শৃঙ্খলায় ডিএমপির উদ্যোগে প্রতিমাসে ট্রাফিক সপ্তাহ বাস্তবায়ন করা। নগরীর বাসস্ট্যান্ডগুলোর ছাউনি নির্মাণের পাশাপাশি সিগনাল স্থান ও শপিং মলগুলোর ডিজাইন অনুয়ায়ী পার্কিলট উদ্ধার করার উদ্যোগ নেওয়া হবে।

সভায় রাইট শেয়ারিং সার্ভিস নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। এ সময় ঢাকা শহরে উবার, পাঠাওয়ের পরিমাণ ‘অনেক বেশি’ হয়ে গেছে উল্লেখ করে এসব নিয়ন্ত্রণের জন্য নীতিমাল খুব শীঘ্রই করার সিদ্ধান্ত নেওয়া হয়। এসব অ্যাপস ভিত্তিক সার্ভিস প্রোভাইডারের সঙ্গে খুব শীঘ্রই সভা করে নীতিমালা করা হবে।

সভা শেষে সড়ক ও পরিবহন এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সড়ক পরিবহনের শৃঙ্খলা আর দুর্ঘটনা নিয়ন্ত্রণ নিয়ে এই সভা হলো। এখানে ফোকাস- দুর্ঘটনা। শৃঙ্খলা আর দুর্ঘটনার নিয়ন্ত্রণে দু’টি পৃথক কমিটি গঠন করেছি। দুই কমিটির ১৪ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দেবে; তার ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর