পাঠকদের পদচারণায় মুখর চট্টগ্রামের বইমেলা

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-30 10:29:36

পহেলা ফাল্গুন আর বিশ্ব ভালোবাসা দিবসের পর সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারও (১৫ ফেব্রুয়ারি) চট্টগ্রামের বইমেলায় ছিল কানায় কানায় পূর্ণ। বইপ্রেমী, লেখক-প্রকাশক আর দর্শনার্থীদের লোকসমাগমে বইমেলা রুপ নেয় জনসমুদ্রে।

তাই সংশ্লিষ্ট অনেকেই ধারণা করেছিলেন, শনিবার (১৬ ফেব্রুয়ারি) মন্দ যাবে গ্রন্থমেলা। টানা তিনদিনের ঘোরাঘুরির পর ক্লান্ত অনেকেই হয়ত মেলায় আসবেন না। তবে শনিবার দিন গড়িয়ে সন্ধ্যা হতে এমএ আজিজ স্টেডিয়ামের মূল ফটকে ভিড় লেগে যায় সারি সারি মানুষের। সেই ঢল আছড়ে পড়ে বইমেলার প্রাঙ্গণ জিমনেসিয়াম মাঠে। পাঠকরা আসছেন আর ঘুরে ঘুরে দু’হাত ভরে ফিরছেন নতুই বই নিয়ে।

মেলা ঘুরে দেখা যায়, সব বয়সী পাঠকের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। কেউ এসেছেন পরিবারে সদস্য নিয়ে, কেউ বন্ধু-বান্ধবদের সঙ্গে, আবার কেউবা এসেছিলেন প্রিয়জনকে বই উপহার দিতে। পছন্দের বই হাতে পাওয়ার পর সময়টুকু স্মৃতিতে ধারণ করতে স্টলের সামনেই তুলছেন সেলফি।

এদিকে মেলায় বই কেনার বেশি আগ্রহ দেখা গেছে ছোট শিশুদের মাঝে। বাবা-মায়ের হাত ধরে বইয়ের স্টলে প্রবেশ করতেই নিজের পছন্দ বই বেছে নিচ্ছে। মাদরাসার শিক্ষার্থীরাও বেছে নিছে তাদের কাঙ্ক্ষিত বই। স্টলের নিজস্ব ডিজাইন, আকৃতি আর থরে থরে সাজানো বই পছন্দে সময় ব্যয় করছে তারা।’

ছয় বছরের কন্যা সন্তান আর চার বছরের ছেলেকে সঙ্গে নিয়ে এসেছিলেনে এক প্রাইমারি শিক্ষিকা সাবিনা পারভীন। তিনি বার্তা২৪.কমকে জানান, খড়িমাটি প্রকাশনী থেকে তার নিজেরও একটি বই প্রকাশিত হবে। ছেলেমেয়েদের বইয়ের প্রতি মনোযোগী করতেই নিয়ম করে মেলায় আসেন।

খড়িমাটি প্রকাশনীর স্টলের বিক্রেতা ইমরান বার্তা২৪.কমকে জানান, ২৪ থেকে ৩৫ বছর বসয়ীদের বইয়ে আগ্রহ বেশি। এর মধ্যে তরুণদের ঝোঁক মুক্তিযুদ্ধভিত্তিক বইয়েরর প্রতি। এবারের মেলায় প্রকাশনীটির ৫৭টি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে কবিতা ২৮টি, উপন্যাস ৩টি এবং ১০ থেকে ১২টি প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
দু-একদিনের মধ্যে আরও কয়েকটি বই প্রকাশ হবে বলেও জানান তিনি।

ইমরান আরও জানান, এখন পর্যন্ত রফিকুল রশীদের লেখা ‘শেখ রাসেলের সেইসব দিনগুলো’ পাঠকরা বেশি ক্রয় করেছেন। এর পাশাপাশি ভাগ্যবান বড়ুয়ার ‘লাভলেইন’ বই বিক্রি হচ্ছে সমানতালে। সন্ধ্যায় বই বিক্রির ধুম পড়ে যায়।

সময়ের সঙ্গে বই বিক্রি বেড়ে যাওয়ায় খুশি বিক্রেতারা। আর পাঠকদের উপস্থিতি দেখে আপ্লুত লেখক ও প্রকাশকরা।

বলাকা প্রকাশনীর সামনে কথা হয় লেখক জামাল উদ্দিনের সঙ্গে। কথার এক পর্যায়ে তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘আমরা অনেকদিন ধরে এমন একটি সময়ের অপেক্ষায় ছিলাম। পাঠকরা বইমেলায় ঘুর ঘুরে তার নিজের পছন্দের বইটি কিন্তু ঠিকই ক্রয় করছে। আমরা যদি এই মেলাটিকে মাসের প্রথমে শুরু করতে পারি আশা করি ঢাকার মতো জনপ্রিয় হয়ে উঠবে।’

বাংলা একাডেমির আদলে চট্টগ্রাম সিটি করেপোরশের উদ্যোগে ১০ ফেব্রুয়ারি থেকে এ বইমেলা শুরু হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর