রেকর্ড দিয়ে বছর শুরু চট্টগ্রাম কাস্টমসের

চট্টগ্রাম, জাতীয়

আবদুস সাত্তার, স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম,বার্তা২৪.কম | 2023-08-26 17:10:59

আমদানি রফতানি পণ্যের শুল্কায়ন ও রাজস্ব আদায়ের রেকর্ড দিয়েই বছর শুরু করেছে চট্টগ্রাম কাস্টম হাউস। চলতি বছরের জানুয়ারি মাসে কাস্টমসে রাজস্ব আদায় হয়েছে ৪ হাজার ১৬৫ কোটি টাকা। প্রবৃদ্ধি বেড়েছে ১৩ দশমিক ৪৭ শতাংশ। রাজস্ব আদায়ের এই পরিমাণ বিগত যে কোনো অর্থবছরের এক মাসের হিসেবে সর্বোচ্চ।

জানা গেছে, ২০১৮-২০১৯ অর্থবছরের জুলাই থেকে গত ডিসেম্বর পর্যন্ত প্রতি মাসের রাজস্ব আদায়ের কোটা চার হাজার কোটি টাকার অংক পুরণ করতে পারেনি।

চট্টগ্রাম কাস্টম হাউস সূত্র জানায়, চলতি অর্থ বছরের জুলাই মাসে ৩ হাজার ৩১১ দশমিক ৯৩ কোটি টাকা, আগস্ট মাসে ৩ হাজার ৪৬০ দশমিক ৫৫ কোটি টাকা, সেপ্টেম্বর মাসে ৩ হাজার ৬৭১ দশমিক ২২ কোটি টাকা, অক্টোবর মাসে ৩ হাজার ৭৪২ দশমিক ৭২ কোটি টাকা, নভেম্বর মাসে ৩ হাজার ৮১১ দশমিক ৭ কোটি টাকা, ডিসেম্বর মাসে ৩ হাজার ৩৬০ দশমিক ৩৯ কোটি টাকা রাজস্ব আদায় হয়। আর সর্বশেষ চলতি বছরের জানুয়ারি মাসে রাজস্ব আদায় হয়েছে ৪ হাজার ১৬৪ দশমিক ৯৯ কোটি টাকা।

বিগত সবকটি অর্থবছরের প্রতিমাসে রাজস্ব আদায়ের পরিমাণ থাকত ৪ হাজার কোটি টাকার নিচে।

১০ জানুয়ারি কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তা (আরও) নাজিম উদ্দিন আহমেদ ঘুষের টাকাসহ দুদকের হাতে গ্রেফতার হন। এরপর তৎকালীন কাস্টমস কমিশনার একেএম নুরুজ্জামানকে অন্যত্র বদালি করে দেওয়া হয়। তার স্থলে নতুন কাস্টমস কমিশনার হিসেবে যোগ দেন কাজী মোস্তফিজুর রহমান। তিনি ২৯ জানুয়ারি দায়িত্ব বুঝে নেওয়ার দুই দিনে প্রায় ৮০০ ফাইল ছাড় দেন। কাস্টম হাউসকে দুর্নীতি ও ঘুষ মুক্ত করার ঘোষণা দেন এই নতুন কমিশনার। ফলে কাস্টম হাউসের গতি ফিরে এসেছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

এদিকে জানুয়ারি থেকে চট্টগ্রাম কাস্টম হাউসে দুদকের গোয়েন্দা নজরদারিও বেড়েছে। ঘুষ, দুর্নীতির দায়ে গ্রেফতার হয়েছেন একজন রাজস্ব কর্মকর্তা। এছাড়া গোয়েন্দা নজরদারিতে আছেন অন্তত ডজন খানেক বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারী। এসব কারণে আমাদানিকারকদের মধ্যেও মিথ্যে ঘোষণায় পণ্য আমদানিসহ নানা অনৈতিক কাজের প্রবণতা কমে আসে। আর এর ইতিবাচক প্রভাব পড়ে আমদানি-রফতানি পণ্যের শুল্কায়ন ও রাজস্ব আদায়ের ক্ষেত্রে। সম্প্রতি চট্টগ্রাম কাস্টম হাউসের প্রশাসনিক কাজে এসেছে ব্যাপক পরিবর্তন।

এ বিষয়ে চট্টগ্রাম কাস্টমস কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘চেষ্টা করছি চট্টগ্রাম কাস্টম হাউসের প্রবৃদ্ধির হার বাড়াতে। কর্মকর্তা কর্মচারীদের কঠোর নির্দেশনা দিয়েছি রাজস্ব বাড়ানোর জন্য। আগামীতে এর সুফল আরও পাব।’

এ সম্পর্কিত আরও খবর