‘বিএনপি-জামায়াত কখনো শিক্ষকদের সম্মান দেয়নি’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 17:57:52

স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত বিএনপি-জামায়াত  শিক্ষকদের সঠিক মর্যাদা ও সম্মান দেয়নি বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী  খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, দেশ স্বাধীনের পর বঙ্গবন্ধু প্রথম শিক্ষকদের সরকারিকরণ করে এবং তারপর তার কন্যা শেখ হাসিনা এক সঙ্গে ২৬ হাজার প্রাইমারি স্কুলকে এমপিওভুক্তি করে শিক্ষকদের সম্মানিত করেছেন। এটি আওয়ামী লীগ ও শেখ হাসিনা সরকার ছাড়া কারো পক্ষে সম্ভব ছিল না।

বৃহস্পতিবার ৭ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি আয়োজিত প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আওয়ামী লীগ সরকার আপনাদেরকে যতটা সম্মানিত করেছে অন্য কোন সরকার  কি আপনাদেরকে এতটা সম্মানিত করেছে। তাহলে আপনারা আওয়ামী লীগ সরকার ছাড়া অন্য কোনো সরকারের উপর  কেন  বিশ্বাস করবেন। আপনাদেরকে বলবো সঠিকভাবে শিক্ষকতা করেন জাতিকে শিক্ষিত করে তোলার জন্য কাজ করুন। সরকার আপনাদের পাশে আছি।

প্রাথমিক গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন,  আপনারা শিক্ষক আপনারা সবার শ্রদ্ধেয় ব্যক্তি,  শিক্ষিত জাতি গড়ার প্রথম ধাপ অতিক্রম করবে শিক্ষার্থীরা আপনাদের কাছ থেকে।  কিন্তু এখন শিক্ষার্থীরা প্রাইমারি স্কুল ছেড়ে কেজি স্কুল বা অন্যান্য প্রতিষ্ঠানে যাচ্ছে। আপনাদের কি দক্ষতার  অভাব আছে, আপনাদের কি সুযোগ সুবিধা দিতে কম করছি।  কেজি স্কুলের শিক্ষকদের থেকে  অনেক বেশি বেতন পান।  এরপরেও  প্রতিদিন তো অনেক দাবি আমাদের কাছে আছে  সকল দাবি পূরণ করা হবে। 

তিনি আরো বলেন,  আপনাদের দাবি অনুযায়ী, প্রাইমারি স্কুলগুলোতে সকাল আটটা থেকে দুপুর দুইটা পর্যন্ত শিক্ষা কার্যক্রম চালু করার চেষ্টা করে যাচ্ছি। প্রধান শিক্ষকের দশম গ্রেড এবং সহকারী শিক্ষকদের ১১ তম গ্রেড বাস্তবায়ন করার জন্য চেষ্টা করব।

বাংলাদেশ প্রাথমিক শিক্ষা সমিতির সভাপতি আতিকুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন,  সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম,  সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান শাহীন,  উপদেষ্টা দপ্তর এ এফ এম মনজুর কাদির,  আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ

এ সম্পর্কিত আরও খবর