পাসপোর্ট অফিসে দুদক, ৪ দালালের কারাদণ্ড

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 17:51:29

ঘুষ দুর্নীতির অভিযোগে দেশের সাতটি জেলা পাসপোর্ট অফিসে অভিযান চালিয়েছে দুদক দুর্নীতি দমন কমিশন (দুদক)। দিনাজপুর, বরিশাল, কুমিল্লা, টাঙ্গাইল, সিলেট, মেহেরপুর ও মুন্সিগঞ্জ জেলায় এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় চারজন দালালকে গ্রেফতার করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) দুদক মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরীর নির্দেশে সাতটি শক্তিশালী এনফোর্সমেন্ট টিম এসব অভিযান পরিচালনা করে।

এ বিষয়ে মুনীর চৌধুরী বলেন, ‘পাসপোর্ট অফিসের দুর্নীতি ও হয়রানি বন্ধে দুদকের এ অভিযান। দুর্নীতির প্রমাণের ভিত্তিতে দুদক সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে।’

তিনি আরও বলেন, ‘অভিযানকালে দুদক মেহেরপুর, মুন্সিগঞ্জ, কুমিল্লা এবং দিনাজপুরে মোট চারজন দালালকে হাতেনাতে গ্রেফতার করে। সংশ্লিষ্ট জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের জরিমানা ও বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দেওয়া হয়।’

দুদক মহাপরিচালক জানান, মুন্সীগঞ্জে অভিযান পরিচালনাকালে দুদক দেখতে পায়, উক্ত দফতরের সহকারী পরিচালক হালিমা খাতুন গত এক মাস যাবত হাজিরা খাতা যাচাই করছেন না। এছাড়া তার অফিসে সাধারণ পাসপোর্টের ক্ষেত্রে মূল ফি’র অতিরিক্ত ১ হাজার ৫০০ টাকা এবং জরুরি পাসপোর্টের ক্ষেত্রে ৪ হাজার টাকা অতিরিক্ত ফি দিতে হয়। এ ঘুষ না দিলে ইচ্ছাকৃতভাবে পাসপোর্টে বিভিন্ন ধরনের ত্রুটির সৃষ্টি করা হয়। সিলেট পাসপোর্ট অফিসে অভিযানে দেখা যায়, বিভিন্ন ট্রাভেল এজেন্সি পাসপোর্ট অফিসের কর্মকর্তার সঙ্গে যোগসাজশ করে দালাল চক্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে।

তিনি আরও জানান, টাঙ্গাইল পাসপোর্ট অফিসে দালালরা বিভিন্ন শ্রেণির গ্রাহকদের নিকট হতে বিভিন্ন মাত্রায় ঘুষ আদায় করছেন বলে দুদক টিম প্রমাণ পায়। এ অফিসে ৫০০ থেকে ২ হাজার ৫০০ টাকা পর্যন্ত অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে। বরিশাল পাসপোর্ট অফিসে পুলিশ সদস্যরা দালাল সেজে গ্রাহকদের নিকট হতে টাকা আদায় করছে বলে প্রমাণ পায় দুদক টিম। এছাড়া কুমিল্লা পাসপোর্ট অফিসে চার জন কর্মকর্তাকে অনুপস্থিত পায় দুদক টিম।

এ সম্পর্কিত আরও খবর