শ্রমিক আইন লঙ্ঘন করেছে হেসং বিডি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-09-01 08:14:19

বেআইনিভাবে নোটিশ ছাড়াই কারখানা বন্ধ করে দিয়ে গাজীপুরের পোশাক কারখানা হেসং বিডি লিমিটেড শ্রমিক আইন লঙ্ঘন করেছে বলে মন্তব্য করেছেন জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান।

তিনি বলেছেন, 'গাজীপুরে অবস্থিত হেসং বিডি লিমিটেড এর একহাজার জন শ্রমিক দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন। কিন্তু কারখানার মালিক শ্রমিকদের সঙ্গে আলাপ আলোচনা না করেই গত ২ ফেব্রুয়ারিতে বেআইনিভাবে নোটিশ ছাড়াই কারখানা বন্ধ করে দেয়। এমনকি শ্রমিকদের তিন মাসের বকেয়া বেতন পরিশোধ করেনি। শ্রমিকরা কারখানার মালিকের সঙ্গে যোগাযোগ করেও কোনো সমাধান পায়নি। এর ফলে শ্রমিক আইন লঙ্ঘন করেছে হেসং বিডি লিমিটেড।'

বুধবার (৬ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে বকেয়া বেতন-ভাতা ও আইন অনুযায়ী পাওনা টাকা পরিশোধের দাবিতে শ্রমিক ফেডারেশনের উদ্যোগে এক মানববন্ধন ও সমাবেশে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, 'বেআইনিভাবে বন্ধ ঘোষিত হেসং বিডি লি. খুলতে হবে এবং ১০০০ জন শ্রমিকের তিন মাসের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করতে হবে। তা না হলে আমরা আরও কঠোর কর্মসূচি ঘোষণা করবো। শ্রম মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদান করব আজকে। হেসং বিডি লি. মালিক কে বলতে চাই গরিবের পেটে লাথি দিয়ে আপনি পার পেয়ে যাবেন এটা হতে দিতে পারব না আমরা।'

এ সময় উক্ত গার্মেন্টসের শ্রমিকরা অভিযোগ করে বলেন, 'আমাদেরকে ২০১৮ সালের নভেম্বর ডিসেম্বর ও ২০১৯ সালের জানুয়ারি মাসের কোন বেতন প্রদান করা হয়নি। তিন মাসের বেতন ওভারটাইমের মজুরি না পেয়ে বর্তমানে আমরা মানবেতর জীবন কাটাচ্ছি। না খেয়ে আছি। আর আপনি এসি ঘরে শুয়ে শুয়ে মজা নিচ্ছেন। আমরা এটা মানতে পারছি না।'

এ সময় শ্রমিকরা দাবি করেন, বন্ধ কারখানা খুলে দেয়া এবং তিন মাসের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করা, নারী শ্রমিকদের ,মাতৃত্বকালীন ছুটির টাকা দেয়া, অর্জিত ছুটির টাকা পরিশোধ করা, বাংলাদেশ শ্রমিক আইন ২০০৬ এর ২৭ ধারা অনুযায়ী ক্ষতিপূরণ পরিশোধ করা।

সমাবেশে ফেডারেশনের সভাপতি জনাব আমিরুল হক আমিন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক মিসেস আরিফা আক্তার, সহ-সভাপতি মিস সাফিয়া পারভীন, সাংগঠনিক সম্পাদক মোঃ রফিকুল ইসলাম রফিক, সহ-সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম এবং শ্রমিক ফজলুর রহমান ও আবদুল হাদি সহ শ্রমিক নেতারা।

সভা ও মানববন্ধন এর শেষে তারা বাংলাদেশের পতাকা ও লাল পতাকা নিয়ে শ্রমিক মন্ত্রণালয়ের উদ্দেশ্যে স্মারকলিপি দেওয়ার জন্য একটি মিছিল নিয়ে রওনা দেয়।

এ সম্পর্কিত আরও খবর