গ্রন্থমেলায় লেখক, কলামিস্ট সাব্বির খানের দুইটি বই

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 16:29:56

যোগাযোগের মাধ্যম হিসেবে চিঠি সমাজ সভ্যতায় গুরুত্বপূর্ণ স্থান অধিকার করে নিয়েছে। রাজনৈতিক বিশ্লেষক, লেখক ও কলামিস্ট সাব্বির খান তার চিঠিগুলোকে যুগান্তরের খেয়ায় ভাসাতে ভাসাতে বইয়ের পাতায় বন্দী করার কপট প্রয়াস- চালিয়েছেন ‘ইউরোপের চিঠি’ বইয়ে! এবার অমর একুশে গ্রন্থমেলায় তার ‘ইউরোপের চিঠি’ ও ‘মানচিত্র যখন দাবার ঘর’-বই দুইটি প্রকাশিত হয়েছে।

ইউরোপের চিঠি বইটি সম্পর্কে লেখক বলেছেন, চিঠি লেখার প্রচলন পৃথিবীতে কখন, কবে শুরু হয়েছিল তার সুনির্দিষ্ট কোন তথ্য পাওয়া না গেলেও, প্রথম অক্ষরজ্ঞান লাভের সাথে চিঠি লেখার একটা যোগসূত্র যে ছিল, তা বলাই বাহুল্য! আদিকালে বই পড়ার পাশাপাশি চিঠিও ছিল জ্ঞানলাভ- ও পাঠচর্চার উচ্চতর দুই মাধ্যম। বই মানুষের কাছে যায় না। যুগান্তরে মানুষই বইয়ের কাছে ধরনা দিয়েছে বার বার।

লেখকের মতে, সভ্যতা, তার প্রতিটি রূপন্তরেই অবদান রেখেছে বই। তবে সমাজ, সংসার ও সভ্যতার পরাকাষ্ঠে বইয়ের মতো চিঠিও সমান গুরুত্ব পেয়েছে।

ইউরোপের চিঠি বইটিতে স্থান পেয়েছে সুদুর ইউরোপ থেকে বাংলাদেশে লেখা লেখকের চিঠিগুলো।

লেখকের চিঠিতে ছিল একাধারে জ্ঞানচর্চার গোপন অভিলাষ, আর সরজমিনে লব্ধ অভিজ্ঞতার আলোর বিচ্ছুরণও!

বইমেলায় প্রকাশিত হয়েছে নাট্যজন সাব্বির খানের আরেকটি বই "মানচিত্র যখন দাবার ঘর"।

লেখকের মতে, অধুনা বিশ্বের মানচিত্রগুলো রক্তাক্ত শোষণ-নিপীড়নের ঐতিহাসিক পটভূমি। আর বিশ্বমানচিত্রে স্থান পাওয়া বাংলাদেশও একটি দাবার ঘর, যাকে ঘিরে কূটচাল হয় প্রতিনিয়ত; ভেতরে এবং বাহিরে।

বইটিতে লেখক সেই কূটচালগুলো জানতে চেয়েছেন। বুঝতে চেয়েছেন, মানচিত্র নিয়ে খেলা দাবার ঘুটিগুলোকে- ‘কি হবে-কি হতে পারে’! বোঝার চেষ্টা করি বায়ান্ন, একাত্তর, পচাত্তর ও নব্বইয়ের মত সময়গুলোকে। দ্বারস্থ হন সাত মনীষীর।

তবে লেখক এখানে ব্যর্থ হয়েছেন, তবে বলেছেন, ‘মানচিত্র যখন দাবার ঘর’ তখন কূটচালগুলো কেউ বলে না। কিছুটা বুঝে নিতে হয়; কিছুটা আন্দাজ করে নিতে হয়; আর বাকিটুকু অবুঝের মত শুধু মেনে নিতে হয়!"

বহুমুখী প্রতিভার অধিকারী এই লেখকের দু'টো বইই গ্রন্থমেলায় 'বর্ষাদুপুর প্রকাশনীর' ২৯৬-২৯৭ নাম্বার স্টলে পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর