সরকারের চেয়ে বড় প্রভাবশালী মহল নেই: ভূমিমন্ত্রী

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-20 16:41:41

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, ‘সরকারের চেয়ে বড় কোনো প্রভাবশালী মহল নেই। তাই কেউ কর্ণফুলী নদীর দু’পাশের অবৈধ উচ্ছেদের কাজে বাধা সৃষ্টি করতে পারবে না।’

শনিবার (২রা ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় কর্ণফুলী নদীর সদরঘাট এলাকায় উচ্ছেদ অভিযান কার্যক্রম পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

জানা যায়, দীর্ঘ প্রতীক্ষার পর রোববার (৩রা ফেব্রুয়ারি) থেকে কর্ণফুলী নদীর রক্ষণাবেক্ষণ এবং দূষণ রোধে অভিযানে নামছে ভূমি মন্ত্রণালয়, সিটি করপোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, বন্দর, পরিবেশ অধিদফতরসহ পাঁচটি সংস্থা।

এ বিষয়ে ভূমিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘হাইকোর্টের নির্দেশে আরএস মোতাবেক কাজ শুরু করেছি। প্রাথমিকভাবে আমরা কয়েকটি জোনে ভাগ করেছি। প্রথম জোনে ২০০ স্থাপনার অধীনে ১০ একর জায়গা রয়েছে। পতেঙ্গা পর্যন্ত উচ্ছেদের কাজ চলবে। অনেকে বলছেন তাদের লবণ স্টোরেজে সমস্যা হবে, আমরা তাদের বিষয়টি বিবেচনায় নিয়ে কাজ করেছি। অনেক সময় দিয়েছি, আর কোনো আদেশ, সাইনবোর্ডের প্রয়োজন নেই। অনেকে কল করেছেন, রিকোয়েস্ট করেছেন। কিন্তু আমরা এক্ষেত্রে সরকারি-বেসরকারি হোক, কাউকে ছাড় দিব না।

২০১৫ সালে হাইকোর্টের আদেশে কর্ণফুলী নদীর দু’পাশের অবৈধ উচ্ছেদের বিষয়ে আদেশ দেয়। আদেশের পরিপ্রেক্ষিতে প্রাথমিকভাবে সীমানা নির্ধারণের জন্য পিলারের মধ্যে উচ্ছেদের কাজ সীমাবদ্ধ ছিল। এরপর বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) জেলা প্রশাসকের কার্যালয়ের নতুন করে অবৈধ উচ্ছেদের জন্য সীমানা বৈঠকের পর নতুন করে অবৈধ উচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া হয়। এর অংশ হিসেবে লাল রঙ দিয়ে উচ্ছেদের স্থান নির্ধারণ করা হয়। এ জন্য শনিবার সরাসরি কার্যক্রম পরিদর্শন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

এ ব্যাপারে পতেঙ্গা ভূমি অফিসের সহকারী কমিশনার (এসিল্যান্ড) ও উচ্ছেদ কার্যক্রমের সমন্বয়ক তাহমিনুর রহমান জানান, হাইকোর্টের আদেশের পরিপ্রেক্ষিতে অনেক সীমানার পিলার পাওয়া যায়নি। এ সময়ের মধ্যে অবৈধ উচ্ছেদের সংখ্যা বেড়ে আড়াই হাজার গিয়ে দাঁড়িয়েছে। কিন্তু প্রথমবারের মতো এবারই হাইকোর্টের আদেশের সমন্বয় করে উচ্ছেদের কাজ শুরু হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর