এসএসসি’র প্রথম দিনে অনুপস্থিত ১০৩৮৭, বহিষ্কৃত ২৪

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 08:10:01

দেশের দশটি শিক্ষা বোর্ডের অধীনে শুরু হওয়া স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল ও কারিগরি পরীক্ষার প্রথম দিন শনিবার (২ ফেব্রুয়ারি) অনুপস্থিত ছিল ১০ হাজার ৩৮৭ জন পরীক্ষার্থী। এছাড়া সারাদেশে ২৪ জন পরীক্ষার্থীকে কেন্দ্র থেকে বহিষ্কার করা হয়।

আন্ত: শিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি প্রফেসর মু. জিয়াউর হক স্বাক্ষরিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ৯৮ হাজার ৭০৬ জন। শনিবার ১৭ লাখ ৮৮ হাজার ৩১৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে এসএসসি পরীক্ষায় ১৪ লাখ ৪৪ হাজার ৮৩২ জন, দাখিল পরীক্ষায় ২ লাখ ৪৭ হাজার ৪৫২ জন এবং কারিগরি পরীক্ষায় ১ লাখ ৬ হাজার ৪২২ জন শিক্ষার্থী অংশ নেয়।

এছাড়া সারাদেশে প্রথম দিনে ২৪ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয় হয়েছে। তাদের মধ্যে এসএসসি পরীক্ষায় পাঁচ জন, দাখিল পরীক্ষায় ছয় জন ও কারিগরি পরীক্ষায় ১৩ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

দেশে এবার পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ৩ হাজর ৪০৪টি। তার মধ্যে এসএসসি’র ২ হাজার ১৯টি, দাখিলের ৭১১টি ও কারিগরির ৬৭৪টি কেন্দ্র।

অন্যান্য বছরের মতো এবারও পরীক্ষা ১০ থেকে ১টা পর্যন্ত এবং বিকেলের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত চলবে। সব পরীক্ষার্থীকে ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ করতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর