বাণিজ্য মেলা: নজর কেড়েছে কারাবন্দীদের হস্তশিল্পের স্টল

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-28 10:41:36

কারাবন্দী বা কয়েদি শব্দটা শুনলেই সাধারণত চোখে ভেসে ওঠে চোর, ডাকাত, ধর্ষক, পাচারকারী, খুনি কিংবা দণ্ডপ্রাপ্ত কোনো অপরাধীর প্রতিচ্ছবি। কিন্তু উপযুক্ত প্রশিক্ষণ ও সহযোগিতা পেলে এই অপরাধীরাও যে শিল্পী হয়ে উঠতে পারেন, তা বোঝা যায় বাণিজ্য মেলায় বন্দীদের তৈরি পণ্যের স্টলে গেলে।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় রয়েছে ‘বাংলাদেশ জেল কারা পণ্য’ শীর্ষক একটি স্টল। হাজতে কারাবন্দীদের হাতে তৈরি নানা ধরনের পণ্যে সাজানো হয়েছে স্টলটি। এতে রয়েছে- বাঁশ ও বেতের আসবাবপত্র, অলংকার, শতরঞ্জি, তাঁতের শাড়ি, কাঠের আলমিরা, সোফা সেট, টেবিলসহ দৈনন্দিন নানা তৈজসপত্র।

শনিবার (২ ফেব্রুয়ারি) সকালে বাণিজ্য মেলার এই স্টলে গিয়ে দেখা গেল, স্টল ঘিরে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। বিক্রিও চলছে পুরোদমে। এ সময় কথা হয় স্টলটিতে ঘুরতে আসে কয়েকজন দর্শনার্থীর সাথে।

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সুগরা অনন্যা বলেন, অন্যরকম একটা আকর্ষণবোধ থেকে এই স্টলে এসেছিলাম। এখন বলতে গেলে, অভিভূত আমি। এই স্টলের সব কিছুই অনেক ভালো আর দামেও অনেক কম।

রঙিন শতরঞ্জি দেখছিলেন গৃহিণী নার্গিস আক্তার। তিনি বলেন, কারাবন্দীরা যে এত ভালো হাতের কাজ জানেন, তা এই স্টলে না এলে কখনোই বুঝতে পারতাম না।

স্টলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বগুড়া জেলের ডেপুটি জেলার মো. মিজানুর রহমান বার্তা২৪.কমকে বলেন, প্রতিবারের মত এবারো আমাদের বিক্রি অনেক ভালো। আমাদের শতকরা ৭৫ ভাগ পণ্যের বিক্রি প্রায় শেষ। দামে কম হওয়ায় আমাদের বিক্রি অনেক বেশি।

তিনি আরো জনান, আমরা প্রতি বছর বাণিজ্য মেলার কমপক্ষে দুই মাস আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করি। বাংলাদেশের ৬৮টি কারাগার থেকে কারাবন্দীদের হাতে তৈরি এসব পণ্য সংগ্রহ করা হয়। বিক্রিত পণ্যের লভ্যাংশের শতকরা ৫০ ভাগ কারাবন্দীদের দেয়া হয়। বাকিটা সরকারি কোষাগারে জমা হয়।

এ সম্পর্কিত আরও খবর