বরিশালে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে এসএসসি পরীক্ষা শুরু

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল, বার্তা ২৪.কম | 2023-08-28 06:12:11

বরিশালে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে।

শনিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বরিশাল শিক্ষাবোর্ডের  অধীনে বিভাগের ৬ জেলার ১৭৬ টি কেন্দ্রে বাংলা ১ম পত্র পরীক্ষায় অংশ নেয় পরীক্ষার্থীরা। এবারে বরিশাল শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭ হাজার ৫৭৫ জন।

এর আগে সকাল সাড়ে ৯টায় বরিশাল ব্রজমোহন বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেছেন বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: ইউনুস।

পরিদর্শন শেষে গণমাধ্যম কর্মীদের বলেন, সুষ্ঠু সুন্দর পরিবেশে পরীক্ষা শুরু হয়েছে। এছাড়াও পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ৩৯টি ভিজিলেন্স টিম কাজ করছে। এর মধ্যে শিক্ষা বোর্ডের ভিজিলেন্স টিম ১৬টি। আর বাকি ২৩ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে গঠন করা হয়েছে। এর বাইরেও জেলা প্রশাসনের একাধিক টিম রয়েছে।

তিনি আরও বলেন, প্রশ্নফাঁস রোধে এবারই প্রথম বারের মতো ফয়েল খামে প্রশ্নপত্র সরবরাহ করা হয়েছে। কোন কারণে এই প্যাকেট যদি খোলা হয়, তাহলে এটা আটকানোর আর সুযোগ থাকবে না।

প্রশ্নফাঁসের কোন গুজব বা অভিযোগ এখন পর্যন্ত পাওয়া যায়নি। এধরনের গুজবে কান না দেয়ার জন্য শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি অনুরোধ জানিয়েছেন  শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মো: ইউনুস।

পরিদর্শনকালে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের বরিশালের আঞ্চলিক পরিচালক প্রফেসর মো: মোয়াজ্জেম হোসেন, শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর বিপ্লব ভট্টাচার্যসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

 

এদিকে বরিশাল সরকারি মডেল স্কুল এন্ড কলেজ ও হালিমা খাতুন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান।

শিক্ষা বোর্ড সূত্র জানা গেছে, এবছর মোট পরীক্ষার্থীর মধ্যে ৫৩ হাজার ৪১ জন ছাত্র এবং ৫৪ হাজার ৫৩৪জন ছাত্রী। এরমধ্যে নিয়মিত ৮৬ হাজার ৮১৯ জন ও ২০ হাজার ৬১২ জন অনিয়মিত এবং মান উন্নয়ন পরীক্ষার্থী ১৪৪জন।

এছাড়াও বরিশাল জেলায় সর্বাধিক পরীক্ষার্থীর সংখ্যা ৩৬ হাজার ২১০ জন, পটুয়াখালীতে ২০ হাজার ১৭১, ভোলায় ১৫ হাজার ৭৮০, পিরোজপুরে ১৩ হাজার ২০৫, বরগুনায় ১১ হাজার ২৭৩ এবং ঝালকাঠিতে পরীক্ষায় অংশ নেবে ১০ হাজার ৯৩৬ জন পরীক্ষার্থী।

উল্লেখ্য, বরিশাল শিক্ষাবোর্ডের আওতায় মোট ১ হাজার ৪২৮টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

 

 

এ সম্পর্কিত আরও খবর