বরিশাল বোর্ডে এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ৭ হাজার ৫৭৫ জন

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল, বার্তা২৪.কম | 2023-08-26 17:01:35

শনিবার (২ ফেব্রুয়ারি) থেকে শুরু হতে যাচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা।

এবারের এসএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষাবোর্ডের অধীনে বিভাগের ৬ জেলার ১৭৬ টি কেন্দ্রে অংশ নিবে ১ লাখ ৭ হাজার ৫৭৫ জন পরীক্ষার্থী।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) বরিশাল শিক্ষাবোর্ড কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, মোট পরীক্ষার্থীর মধ্যে ৫৩ হাজার ৪১ জন ছাত্র এবং ৫৪ হাজার ৫৩৪জন ছাত্রী। এরমধ্যে নিয়মিত ৮৬ হাজার ৮১৯ জন ও ২০ হাজার ৬১২ জন অনিয়মিত এবং মান উন্নয়ন পরীক্ষার্থী ১৪৪জন।

এছাড়াও বরিশাল জেলায় সর্বাধিক পরীক্ষার্থীর সংখ্যা ৩৬ হাজার ২১০ জন, পটুয়াখালীতে ২০ হাজার ১৭১, ভোলায় ১৫ হাজার ৭৮০, পিরোজপুরে ১৩ হাজার ২০৫, বরগুনায় ১১ হাজার ২৭৩ এবং ঝালকাঠিতে পরীক্ষায় অংশ নেবে ১০ হাজার ৯৩৬ জন পরীক্ষার্থী।

শিক্ষাবোর্ডের আওতায় মোট ১ হাজার ৪২৮টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে।

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আনোয়ারুল আজিম বার্তা২৪.কমকে জানান, আসন্ন এসএসসি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করেছি।

ইতোমধ্যে প্রত্যেক জেলার জেলা প্রশাসক বরাবর প্রশ্নপত্রসহ সকল সরঞ্জামাদি প্রেরণ করা হয়েছে। আর পরীক্ষার ৭২ ঘণ্টা আগে প্রশ্ন পত্র সটিং করা হবে।

তিনি আরও জানান, প্রশ্নপত্র ফাঁস রোধে এবারই প্রথম বারের মতো  ফয়েল খামে প্রশ্নপত্র সরবরাহ করা হয়েছে। কোন কারণে এই প্যাকেট যদি খোলা হয়, তাহলে এটা আটকানোর আর সুযোগ থাকবে না।

পরবর্তীতে ওই ফয়েল খাম থেকে সটিং করে তারিখ অনুযায়ী প্রশ্নপত্র ভাগ করে আবার একটি সিকিউরিটি খামে ঢোকানো হবে।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, মন্ত্রণালয়ের নির্দেশে আমরা প্রশ্নফাঁস রোধে সর্বোচ্চ চেষ্টা করছি। তারপরেও একটা গ্রুপ রয়েছে যারা কিনা সবসময় বিভ্রান্ত সৃষ্টি করে।

তাই সকলকে প্রশ্নফাঁসের কোনো গুজবে কাউকে সাড়া নেয়ার দেয়ার আহবান জানান এই কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর